চটজলদি করে ফেলুন ইলিশ মাছের মালাইকারি

চটজলদি করে ফেলুন ইলিশ মাছের মালাইকারি

আজবাংলা  আপনারা এতদিন চিংড়ির মালাইকারি খেয়েছেন, পটলের মালাইকারিও খেয়েছেন। কিন্তু এই বর্ষা মুখর দিনে একটু ইলিশ মাছ নাহলে কি চলে। ইলিশ মাছ স্বাদে ও গন্ধে অতুলনীয়। কিন্তু ইলিশ মাছের মালাইকারি খেয়েছেন কি? আজকের রেসিপিটি হল ইলিশ মাছের মালাইকারির। আসুন দেখে নিন কি কি উপকরন ও কীভাবে করবেন।

ইলিশ মাছের মালাইকারি করতে উপকরন লাগবে- ১} বড় ইলিশ মাছের পেটির টুকরা ৮ টি। ২} পেঁয়াজ কুচি ১ কাপ মত। ৩} আদা বাটা ১ চা চামচ। ৪} পোস্ত বাটা ১ টেবিল চামচ। ৫} জিরে বাটা আধা চা চামচ। ৬} পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ। ৭} শুকনা লঙ্কা গুঁড়ো ১ চা চামচ।

৮} কাঁচা লঙ্কা ৫-৬টি মত। ৯} নুন পরিমাণমতো। ১০} তেঁতুলের কাঁথ ১ টেবিল চামচ। ১১} সর্ষের তেল ১ কাপ মত। ১২} নারকেলের দুধ ২ কাপ মত। ১৩} মশলার গুঁড়ো আধা চা চামচ। ১৪} চিনি স্বাদমতো।

প্রণালী- ১} প্রথমে কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ভেজে বেরেস্তা করে অর্ধেক বেরেস্তা উঠিয়ে রাখতে হবে। ২} এরপর কড়াইতে বেরেস্তার ভেতর এক কাপ করে সব বাটা ও গুঁড়ো মসলা কষিয়ে নুন ও নারকেলের দুধ দিয়ে দিতে হবে।

৩} এবার ফুটে উঠলে মাছ দিতে হবে, তারপর ঝোল কমে এলে নারকেলের মিষ্টি বুঝে চিনি দিতে হবে। ৪} বেরেস্তা হাতে ভেঙে গুঁড়ো করে দিতে হবে। ৫} তেঁতুলের মাড়, গরম মসলার গুঁড়ো, কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ কড়াই রেখে নামাতে হবে।