দেখে নিন কি করে ফ্রিজ ছাড়াও দীর্ঘদিন মাংস ভালো রাখা যাবে

দেখে নিন কি করে ফ্রিজ ছাড়াও দীর্ঘদিন মাংস ভালো রাখা যাবে

আজবাংলা    কোন বিশেষ ছুটির সময়ে বা পরিবারের মধ্যে কোন অনুষ্ঠান চলাকালীন যে পরিমাণ মাংস একবারে ঘরে তোলা হয়, তা বোধহয় সারা বছরেও হয় না। ফলে মাংস সংরক্ষণ কঠিন এক বিষয়ে হয় ওঠে। যাদের ফ্রিজ রয়েছে তাদের তেমন চিন্তা নেই। কিন্তু যাদের ফ্রিজের সুবিধা নেই তাদের জন্য মাংস সংরক্ষণ বেশ চিন্তার বিষয়।

তবু আর চিন্তার বিশেষ কোন কারন নেই। আজকের এই বিশেষ প্রতিবেদনে দেখে নেব এই মাংস সংরক্ষণের বিশেষ কিছু পদ্ধতির কথা। আসুন এবারে দেখে নিন কি করে ফ্রিজ না থাকা অবস্থাতেও কি করে পর্যন্ত পরিমান মাংস ভালো রেখে খেতে পারবেন।

উনুনে জ্বাল দিয়ে সংরক্ষণ- এটা বহুল প্রচলিত ও পরিচিত এক পদ্ধতি। মাংস জ্বাল দিয়ে তা বেশ কিছু দিন সংরক্ষণ করা যায়। এ ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ যদি কিছু বেশি থাকে, তবে ভালো হয়। চর্বি বেশি থাকলে মাংস দীর্ঘদিন ভালো থাকবে। মাংসের পরিমাণ অনুযায়ী এই মাপের একটি হাঁড়ি নিতে হবে।

প্রথমেই মাংস ভালো করে ধুয়ে নিন। সেই হাঁড়িতে মাংস নিয়ে তাতে পরিমাণমতো নুন ও হলুদ মেশাতে হবে। পরিমাণ মতো জল দিয়ে জ্বাল দিতে থাকুন। মনে রাখবেন, এই মাংস কিন্তু দিনে নিয়ম করে অন্তত ২ বার জ্বাল করতে হবে। এখানে মাংস বেশ অনেকদিন ভালো থাকে।

নুন দিয়ে শোকানো- এই পদ্ধিতকে বলা হয় ‘কিউরিং’। মাংস ধুয়ে নিয়ে তাতে নুন মেখে শুকাতে দিতে হবে। নুন আসলে মাংসকে জীবাণুমুক্ত করে ফেলে। ফলে অনেক দিন পর্যন্ত মাংস ভালো থাকে।

কাঁচা সংরক্ষণ-  এ পদ্ধতিতে কাঁচা মাংস কিউব আকারে কেটে নিতে হয়। পরে এতে নুন মাখিয়ে ক্যানের মধ্যে সংরক্ষণ করতে হয়। এর ক্যানটা অবশ্যই বায়ুমুক্ত করতে হবে। মাংসসহ ক্যানগুলোকে রোদ থেকে দূরে রাখা জরুরি।