বাঙালির গর্ব এই রসগোল্লা! তাই এবার বাড়িতেই পরিবারের জন্য বানিয়ে ফেলুন রসগোল্লা

বাঙালির গর্ব এই রসগোল্লা! তাই এবার বাড়িতেই পরিবারের জন্য বানিয়ে ফেলুন রসগোল্লা

আজবাংলা

                                                                                                            রসগোল্লা (Rosogolla)

বাঙালির গর্ব এই রসগোল্লা | কলকাতার রসগোল্লা মানেই সকলের প্রিয় | গরম গরম রসগোল্লা কে না খেতে ভালবাসে | বিদেশে থাকা মানুষও জানেন কলকাতার রসগোল্লা সম্মন্ধে | বাঙালি মানেই মিষ্টি তাদের প্রথম পছন্দ | রাতে হোক কিংবা সকলে মিষ্টি দেখলেই সকলের মন আনন্দে ভোরে ওঠে |

বাঙালিরা নিজেও খেতে যেমন ভালোবাসে, আবার অন্যকেও খাওয়াতেও ভালবাসে আর কলকাতার রসগোল্লা বলতে সকলেই পাগল হয়। তাহলে এবার সেই রসগোল্লা দোকান থেকে কিনে না এনে বাড়িতেই বানিয়ে ফেলুন | তাই আপনাদের সকলের জন্য রইলো রসগোল্লার রেসিপি |  

উপকরণ : 

১  লিটার দুধ
২ চা চামচ ভিনিগার
২  কাপ চিনি
১  চা চামচ ময়দা
১  চিমটি বেকিং সোডা
৪  টে এলাচ

ধাপ: 

১. প্রথমে দুধ জাল করে একবার ফুটে উঠলেই গ্যাস বন্ধ করে দিতে হবে। এবার 2 চামচ ভিনিগারের সঙ্গে আরও দু চামচ জল দিয়ে আস্তে আস্তে দিয়ে দুধে অল্প অল্প দিয়ে ছানা করে নিতে হবে।

২. এরপর ছানা পুরোপুরি কেটে গেলে একটা পরিস্কার সুতির কাপড়ে ছানা টা ছেকে জলের তলায় ধরে ভালো করে ধুয়ে নিতে হবে যাতে ছানা টা ঠান্ডা হয়ে যায় আবার ভিনিগারের গন্ধ টাও চলে যায়।

৩. এবার ওই কাপড়ের মুখ বেঁধে একটা জায়গায় ঝুলিয়ে রাখতে হবে যাতে বাকি জলটাও ঝরে যায়।

৪. এবার জল ঝরা ছানা টা একটা থালাতে নিয়ে খুব ভালো করে মাখতে হবে হাতের তালু দিয়ে। 10 মিনিট মাখার পরে ময়দা আর ব্যাকিং সোডা add করতে হবে এবার আবার ও ভালো করে মাখতে হবে।

৫. ছানা মাখা টা থেকে তেল তেল বেরিয়ে আসলে বুঝতে হবে ভালো করে মাখা হয়ে গেছে। এবার ওই ছানা থেকে বল বল করে করে কেটে গোল করে করে নিতে হবে।

৬. অন্য দিকে অন্য একটা পাত্রে 2 কাপ চিনি আর দু কাপ জল দিয়ে সিরা বানাতে হবে। সিরা ফুটে উঠলে ওর মধ্যে এলাচ দিয়ে দিতে হবে।

৭. এবার ছানার বল গুলো একে একে ছাড়তে হবে। গ্যাস হাই ফ্লেমে থাকবে আর ঢাকা দিয়ে ১৫  মিনিট ফুটতে দিতে হবে।

৮. ১৫  মিনিট পর উল্টে দিতে হবে সাবধানে। এবার আরো ৩০  মিনিট হতে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে কোনো ভাবেই যেনো সিরা টা ঘন না হয়ে যায়। ফুটতে ফুটতে ঘন হয়ে এলে উষ্ণ গরম জল দেয়া যেতে পারে। ব্যাস ৩০  মিনিট পর রেডি রসগোল্লা।