খুব সহজ পদ্ধতিতে বাড়িতেই করে ফেলুন কালোজাম

খুব সহজ পদ্ধতিতে বাড়িতেই করে ফেলুন কালোজাম

আজবাংলা   বাঙালি মানেই মিষ্টি প্রিয়। তাঁদের উৎসবে, আনন্দে বা কোন শুভ কাজে মিষ্টি থাকবেই। কোন বাঙালির বাড়িতে গেলে মিষ্টি মুখ না করিয়ে ছাড়বেই না। তাঁদের বিশেষ বা প্রধান মিস্তিগুলির মধ্যে ঠাই পেয়েছে, রসগোল্লা, দানাদার, কাজু বরফি, রাজভোগ ও কালোজাম।

আজকের রেসিপিটি হল কালোজামের। খুবই সহজ পদ্ধতিতে এটি করা যায়, বাড়ির মধ্যেই। আসুন দেখে নিন ঘরে বসে কীভাবে চটজলদি কালোজাম বানাবেন। 

১} উপকরণ- গুঁড়া দুধ এক কাপ, ময়দা আধা কাপ, ঘি এক টেবিল চামচ, বেকিং পাউডার এক চা চামচ, ডিম একটি।

২} সিরার জন্য উপাদান- চিনি দেড় কাপ মত, জল ৩/৪ কাপ।

৩} ভাজার জন্য লাগবে- সাদা তেল ৩ কাপ। ( ডুবো তেলে ভাজতে হবে)

প্রনালিঃ ডিম ছাড়া ১ ন এর সব উপকরণ একসাথে ভাল করে মিশাতে হবে। এর পরে মিশ্রণ এ ডিম ভেঙ্গে দিয়ে আবার খুব ভাল করে মিশাতে হবে। ভাল করে মিশানো হলে তারপর তা আটার দলার মত করতে হবে। এরপর কড়াই তে ভাজার জন্য তেল ঢালতে হবে।

তারপর আটার দলা টা ইচ্ছা মতো ভাগ করে নিয়ে দ্রুত কালোজাম আকৃতি দিয়ে, সবগুলো একসাথে কড়াই এর ঠাণ্ডা তেল এ দিয়ে কড়াই মাঝারি আঁচ এ উনুনে চাপাতে হবে। মাঝারি আঁচ এ আস্তে আস্তে কালোজাম গুলো নাড়তে হবে ( ভাজবার উপরেই মিষ্টির ভালো খারাপ নির্ভর করে)। এরপর দেখা যাবে ধীরে ধীরে কালোজাম গুলোর রঙ গাড় হয়ে আসবে।



এবার অন্য উনুনে ৩ নং এর উপকরণ গুলো দিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে। সিরা তৈরি হয়ে গেলে কালোজাম গুলো ফুটন্ত চিনি এর সিরা তে ছেড়ে দিয়ে ২-৩ মিনিট চুলায় রাখতে হবে। এর পরে চুলা থেকে নামিয়ে আরো ৩০ মিনিট ঢেকে রাখতে হবে।এরপর ঠাণ্ডা হলে সিরা থেকে তুলে সাজিয়ে পরিবেশন করুন।