বাড়িতে হঠাৎ অতিথি হাজির? চিন্তা নেই ডিম্ দিয়ে বানিয়ে ফেলুন এই মজাদার রেসিপি

বাড়িতে হঠাৎ অতিথি হাজির? চিন্তা নেই ডিম্ দিয়ে বানিয়ে ফেলুন এই মজাদার রেসিপি

আজবাংলা

                                                                                            ভাপা ডিম কারি (Bhapa Dim Curry)

বাড়িতে হঠাৎই অতিথি হাজির। ওদিকে ঘরে তেমন কিছুই নেই। যে কয়েকটা ডিম আছে তাতেও কুলোবে না। কম বেশি এই সমস্যায় ভুক্তভোগী প্রায় অনেকেই। তবে, এমনটা আর হবে না। এই সমস্যার কথা মাথায় রেখেই আজ আপনাদের জন্য রয়েছে ভাপা ডিমের কারি।। নতুন পদ্ধতিতে তৈরি এই রেসিপি তাক লাগিয়ে দেবে সবাইকে।

উপকরণ: 

৩টি ডিম
২চা চামচ পেঁয়াজ কুচি
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
১চা চামচ কাঁচালঙ্কা কুচি
১চা চামচ হলুদ গুঁড়ো
১/২চা চামচ ধনে গুঁড়ো
১/৪ চা চামচ জিরে গুঁড়ো
১চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
২চা চামচ টমেটো পিউরি
১/২চা চামচ চিনি
১/২চা চামচ গোটা জিরে
স্বাদমতো নুন
২ টেবিল চামচ সাদা তেল
১কাপ জল

ধাপ: 

১. ডিম একটি পাত্রে ভেঙ্গে নিতে হবে। পেঁয়াজ কুচি অর্ধেক, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি ও ১/৪ চা চামচ নুন দিয়ে ফেটিয়ে নিতে হবে। একটি পাত্র যার নিচের অংশ সমান সেই পাত্রে তেল লাগিয়ে ফেটানো ডিমের মিশ্রন ঢেলে দিতে হবে। একটি কড়া তে জল তত টা দিতে হবে ডিমের পাত্রের অর্ধেক জলে ডুবে থাকে। গ্যাস জ্বেলে জল ও ডিম রাখতে হবে।

২. ডিমের পাত্রে ঢাকনা দিয়ে ওপরে একটি ভারি পদার্থ রাখতে হবে যাতে করে ডিমের পাত্র জলে না ভেসে ওঠে। ১০ মিনিট পর বের করে ঠান্ডা হলে ডিম ভাপা পছন্দ মতো আকারে কেটে নিতে হবে।

৩. কড়া তে তেল গরম করে ডিম ভাপা টুকরো ২ পিঠ লাল করে ভেজে তুলে নিতে হবে। ঐ তেলে জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি হাল্কা লাল করে ভেজে গুঁড়ো মসলা ও টমেটো পিউরি, নুন ও চিনি দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর এক কাপ জল দিয়ে কষা মসলা ফুটিয়ে অর্ধেক হলে গ্যাস বন্ধ করতে হবে।

৪. একটি পরিবেশন পাত্রে ডিমের ভাজা টুকরো সাজিয়ে ওপর থেকে কারি দিয়ে ওপরে সামান্য ধনেপাতা কুচি সজিয়ে ভাত বা রুটির সাথে পরিবেশন করুন।