শীতের সব্জির মধ্যে অন্যতম হল ফুলকপি! কম উপাদানে বানিয়ে ফেলুন এই নিরামিষ পদটি

শীতের সব্জির মধ্যে অন্যতম হল ফুলকপি! কম উপাদানে বানিয়ে ফেলুন এই নিরামিষ পদটি

আজবাংলা নিরামিষ ফুলকপির রোস্ট(Veg Cauliflower Roast)

বাঙালি মানেই খাদ্যরসিক আর শীত পড়তে আসতে আসতে | এদিকে শীত মানেই বিভিন্ন সব্জির মজা, এই সব্জির মধ্যে অন্যতম হল ফুলকপি। প্রায় সকলেই ফুলকপি খেতে খুবই পছন্দ করে | তা যদি অন্য রকম স্বাদে বানানো যায়, তাহলে তো কথাই নেই।

আপনি এই পদ অতি সহজে বানিয়ে ফেলে বাড়ির লোকদের ও আত্মীয়-স্বজনদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। রোস্টেড চিকেনের মতোই সহজে বানিয়ে ফেলা যাবে এই পদ, যা আপনার রসনাকে দেবে নতুন তৃপ্তি।

ভ্যাট, রুটি বা পরোটার সব কিছুর সঙ্গেই আপনি খেতে পারবেন | তাই দেরি না করে এবার জেনে নিন ফুলকপি রোস্টার এই অসাধারণ রেসিপিটি | 

উপকরণ: 

১ টা মাঝারি মাপের গোটা ফুলকপি
১ চা চামচ নুন
১ চা চামচ হলুদ গুঁড়ো
১ টেবিল চামচ কাঁচা লঙ্কা, আদা, জিরে পেস্ট
২ চা চামচ টকদই
১ চা চামচ তিল বা পোস্ত বাটা

ধাপ: 

১. প্রথমে একটা মাঝারি মাপের ভালো ফুলকপি জল এ ধুয়ে কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিতে হবে, যেন মশলা গুলো ভেতরে ভালো ভাবে ঢুকতে পারে, তারপর ৫ মিনিট ফুলকপি ভাপিয়ে নিতে হবে।

২. ভাপিয়ে নিয়ে সর্ষের তেল এ দু পাশ ভালো ভাবে ভেজে, উপরে লিখিত সকল বাটনার অর্ধেক ও টক দই দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ৪  থেকে ৫  মিনিট

৩. সেই সময় এ বাকি অর্ধেক বাটনা একটু কষিয়ে নিয়ে গরম জল দিয়ে গ্র্যাভি বানিয়ে নিতে হবে।এরপর ফুলকপি টিকে গ্র্যভিতে দিয়ে দিতে হবে তারপর কিছুক্ষন ফুটিয়ে শুকিয়ে নামিয়ে নিয়ে সার্ভ করা যায়।

৪. এছাড়া গ্র্যাভি না শুকিয়ে সেটিকে গ্র্যাভি সমেত ৫ মিনিট মাইক্রোওয়েভ এ গ্রিলড করে নিলে ফুলকপি রোস্ট তৈরি |