জ্বর, সর্দি কাশি লেগেই আছে? তাহলে এই কাজ করুন তাহলেই মিলবে রেহাই  

জ্বর, সর্দি কাশি লেগেই আছে? তাহলে এই কাজ করুন তাহলেই মিলবে রেহাই  

আজ বাংলা: এখন বর্ষাকাল। আর বর্ষাকাল মানেই সাধারণ জ্বর, সর্দি, কাশি লেগেই থাকে। তার ওপর এখন চলছে করোনা আবহ। ফলে আগের থেকে আরও সাবধানী হতে হবে আপনাকে। তবে আপনি যদি এই কয়েকটি অভ্যাস করেন তাহলে জ্বরের হাত থেকে বা জ্বর, সর্দি, কাশি আপনার ধারে কাছে ঘেঁষবে না। তাহলে আসুন জেনে নিন কী কী সেই উপায়।

জল খান বেশি পরিমাণে। কারণ জল খেলে শরীর হাইড্রেট থাকে। এতে মুখ, নাক ও গলায় যথেষ্ট পরিমাণে আর্দ্রতা থাকে। জ্বর হওয়ার পরেও স্যুপ, নারকেলের জল খেলে শরীরে উপকার হয়। বিশ্রাম নিন ভালো করে। জ্বরের মধ্যে কাজ করার চেষ্টা না করাই ভাল।

বিশ্রাম নিতে হবে পুরোপুরি। ঠিক সময়ে ঘুম শরীরকে দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করবে। জিঙ্ক আছে এমন খাবার খান। জিঙ্ক আছে এমন খাবার খান। দরকারে চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক সমৃদ্ধ ট্যাবলেটও খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গিয়েছে, শরীরে ফ্লু–‌এর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে।

এছাড়া হল নুন জলে গার্গল। গলায় যন্ত্রণা, কাশি থেকে মুক্তি পেতে নিয়মিত নুন জলে গার্গল করতে পারেন। নুন জল অ্যান্টিবায়োটিক। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করবে। স্টিম নিন। আপনার যদি নাক বন্ধ বা মাথা ব্যথা থাকে সেক্ষেত্রে গরম জলে ভাপ নিলে অনেকটা উপকার হতে পারে। গলার মধ্যে দিয়ে যে গরম হাওয়া প্রবেশ করে, তাতে গলার কাশি অনেকটা কমতে পারে।