ট্রেনের গতিবিধি বাড়ানোর প্রকল্পে ভারতীয় রেল

আজবাংলা       ভারতীয় রেলপথ বেশ কয়েক দীর্ঘ দিন মুলতুবি থাকায় ,বহির্ভূত রক্ষণাবেক্ষণ কাজের দিকে মনোনিবেশ করেছিল যার জন্য দীর্ঘ মেয়াদী ট্র্যাফিক ব্লক প্রয়োজন। এই কাজগুলি বেশ কয়েক বছর ধরে বিচারাধীন ছিল এবং রেলওয়ের মুখোমুখি হয়েছিল মারাত্মক বাধা। লকডাউন সময়কালে তাদের রক্ষণাবেক্ষণের এই বকেয়াগুলি নিশ্চিহ্ন করে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল এবং ট্রেন পরিষেবাগুলিকে প্রভাবিত না করেই কাজ সম্পাদন করা হবে এমনটাই ঠিক করা হয় |পুরোনো ব্রিজগুলির পুনর্নির্মাণ, রেললাইন দ্বিগুণকরণ ও বৈদ্যুতিকরণ ইত্যাদি পুনর্নবীকরণ সহ ২০০ টিরও বেশি দীর্ঘ মুলতুবি রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদনের জন্য কোভিড ১৯-এর মহামারীর কারণে ভারতীয় রেলপথ যাত্রীবাহী পরিষেবা গুলি স্থগিতকরণের সুযোগটি গ্রহণ করেছে | বাধা বিপত্তি অপসারণ ও সুরক্ষা বাড়ানোর জন্য গৃহীত এসব কাজগুলির মধ্যে রয়েছে ব্রিজের পুনর্নির্মাণ / পুনর্বাসন, ৪২ টি সেতু পুনর্নির্মান, ৪৮ টি উচ্চমানের সাবওয়ে /রাস্তা ব্রিজের নিচে নির্মাণ | ১ ফুট এর ওভার ব্রিজের নির্মাণ ,এই ব্রিজ নির্মাণের কারণ, ১৪ বছরের পুরানো ফুট ওভার ব্রিজ ভাঙ্গন, ৭ টি রোড ওভার ব্রিজের উদ্বোধন, ৫ গজ পুনর্নির্মাণ,ও দ্বিগুণকরণ এবং ১ টি বিদ্যুতায়ন কমিশন এবং ২৬টি অন্যান প্রকল্প | এই রেলওয়ে সংশোধন কাজ টি এর আগে বিভিন্ন জায়গায় হয়ে গিয়েছে |জোলারপেটটি (চেন্নাই বিভাগ, দক্ষিন রেলওয়ে) তে রেলওয়ের সংশোধন কাজটি ২২ শে মে ২০২০ সালে সমাপ্ত হয়েছিল | এটি বেঙ্গলের বাইরে বেরিয়ে আসা এবং বেঙ্গালুরু প্রান্তে রেলপথ ৬০ কিলোমিটারের গতি বেগ বাড়িয়ে তোলে যেটায় দ্রুত সুযোগ করে দেয় | লুধিয়ানা (ফিরোজপুর বিভাগ, উত্তর রেলওয়ে) এর পুরানো পরিত্যক্ত ফুট ওভার ব্রিজটি ভেঙে দেওয়ার কাজটি ২০২০ সালের ৫ ই মে সম্পন্ন হয়েছিল। নতুন FOB চালু হওয়ার পরে ২০১৪ সাল থেকে ১৩৫ মিটার দীর্ঘ এই পরিত্যক্ত FOB কাঠামোটি ভেঙে দেওয়ার কাজটি বহাল ছিল।উত্তর পূর্ব রেলওয়ের বারাণসী বিভাগে বিদ্যুতায়নের দ্বিগুণ হওয়ার দুটি প্রকল্প ১৩ ই জুন শেষ হয়েছে। এর মধ্যে একটি প্রকল্প হ'ল কাছওয়া রোড থেকে মাধোসিংহ বিভাগ এবং দ্বিতীয়টি মন্দুয়াডিহ থেকে প্রয়াগরাজ বিভাগের ১৬ কিমি | এর ফলশ্রুতিতে পূর্ব - পশ্চিমের রুটগুলির ক্ষয়ক্ষতি এবং মাল চলাচলের সুবিধে হয়।চেন্নাই সেন্ট্রাল স্টেশনের কাছে ৮ টি রেলপথ পেরিয়ে ROB ভেঙে দেওয়ার কাজ ৯ মে ২০২০ সালের সম্পন্ন হয়েছিল |এই ROB কে অনিরাপদ হিসাবে ঘোষণা করা হয়েছিল এবং জুলাই ২০১৬ সাল থেকে ভারী যানবাহনের জন্য বন্ধ ছিল | দক্ষিণ মধ্য রেলওয়ের বিজয়ওয়াদা বিভাগে দুটি নতুন সেতু নির্মাণের কাজ ৩ ই মে শেষ হয়েছিল।হাওড়া-চেন্নাই রুটে, পূর্ব উপকূল রেলওয়ের খুড়দা রোড বিভাগে এলসি নির্মূলের জন্য সীমিত উচ্চতার পাতাল রেলপথ নির্মাণের কাজটি ৯ মে ২০২০ সালের সম্পন্ন হয়েছিল যার ফলে ট্রেন ও সুরক্ষার অপারেশনাল দক্ষতা বৃদ্ধি পেয়েছিল । ১৯৭০ টি উডেন স্কিসসর্স ক্রসওভার লাইড এর পুরানো কাঠামোটি স্ট্যান্ডার্ড পিএসসি লেআউট দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। তিলক নগর স্টেশনে (মুম্বই বিভাগ, মধ্য রেলপথ) ২৮ ঘন্টা এবং ৫২ ঘন্টা সময়কালীন দুটি মেগা ব্লকে সম্পন্ন করেছিল ৩ মে তে । তিলক নগররের হারবার লাইন স্টেশনের নিকটবর্তী বর্ষায় বন্যার সমস্যা মোকাবেলায় এই কাজ করা হয়েছিল। বিনার নামক একটি শূন্য রেললাইনের জমির উপর বিকাশযুক্ত সৌরবিদ্যুত দ্বারা ট্রেনগুলিকে শক্তিশালীকরণে পাইলট প্রকল্পটি ব্যাপক পরীক্ষার অধীনে রয়েছে। ২৫ কেভি রেলওয়ে ওভারহেড লাইন সরাসরি খাওয়ানোর এই ১.৭ মেগা ওয়াট প্রকল্পটি ভারতীয় রেলপথ এবং BHEL এর যৌথ উদ্যোগ |