বিরিয়ানি, খিচুরি বা পোলাও গলে গিয়েছে? রইল সমাধান

বিরিয়ানি, খিচুরি বা পোলাও গলে গিয়েছে? রইল সমাধান

আজবাংলা    অনেকেই বিরিয়ানি বা পোলাও খেতে ভালোবাসেন। খেয়াল করলে দেখা যাবে সবাই বেশিরভাগ সময়ই বাড়িতে অনুষ্ঠান চললে বিরিয়ানি বা পোলাও এনিয়ে নেন রেস্ত্ররা থেকে। কিন্তু অনেকেই বাড়িতেই রান্না করে নিতে চান, তখনই সমস্যা দেখা যায়।

বাড়িতে রান্না করতে গিয়ে দেখা যায়, চাল গলে গেছে বা ঝরঝরে হয়নি। সেইকারনে,আাপনাদের জন্য আজকের প্রতিবেদনে থাকছে বিশেষ টিপস। আজ এখানে বলে দেওয়া হবে গলে যাওয়া পোলাও / বিরিয়ানি / খিচুড়ি কি করে ঝরঝরে করবেন। আসুন দেখ নিন।

যদি জল দেয়ার পর পরই বুঝতে পারেন যে জল বেশি হয়ে গেছে ও এতে বিরিয়ানি বা খিচুরিটা গলে যাবে, তাহলে সাথে সাথে আলু কেটে এর মাঝে দিয়ে দিন। আলু সিদ্ধ হতে বাড়তি জল প্রয়োজন। বেশি দিয়ে জলটা আলু টেনে নিয়ে সিদ্ধ হবে। আর আপনার খাবারেও জল অনুপাত ঠিক হয়ে আসবে।

পোলাও, খিচুড়ি বা বিরিয়ানিতে গলে যাওয়া ভাব? প্রথমে, একটি নরম তোয়ালে চাপা দিন। তার ওপরে ঢাকনা আটকে দম দিন। জল বাষ্প হয়ে উড়বে এবং তোয়ালে সেটা টেনে নেবে। বেশি নাড়াচাড়া করবেন না। আধা ঘণ্টা দম দিন, অনেকটাই ঝরঝরে হয়ে আসবে।

আরেকটা কাজ করতে পারেন। একটি পাতলা সুতির কাপড়ের ওপরে খাবারটি ঢেলে নিন ও ছড়িয়ে দিন। ফ্যানের বাতাসের নিচে কিছুটা সময় মেলে রাখুন । দেখবেন বাড়তি জল শুকিয়ে যাচ্ছে । এরপর গরম না করে ছড়ানো কড়াইতে গরম করে নিন ।

উনুনে থাকা অবস্থাতেই যদি দেখেন যে গলে যাচ্ছে বা গেছে , তাহলে সাথে সাথে পাত্রের মুখের ঢাকনা খুলে দিন। বাড়তি জল বাষ্প হয়ে উড়ে যেতে দিন ও ঢাকনা খোলা অবস্থাতেই দম দিন। গলে যাওয়া ভাব কমে ঝরঝরে হয়ে আসবে।

টিপস-  ১ কাপ পোলাও চালের জন্য দেড় কাপ জল, এই হিসাবে জল দিলে কখনো পোলাও, বিরিয়ানি, খিচুড়ি গলে যাবে না। চাপ ও জল এক কাপেই পরিমাপ করবেন। এবং ফুটন্ত গরম জল ব্যবহার করবেন।