কুম্ভ রাশির বৈশিষ্ট্য

কুম্ভ রাশির বৈশিষ্ট্য

kumbha rashi in bengali কুম্ভ রাশির শিশুরা খুব একটা চঞ্চল স্বভাবের হয় না। তবে এদের মধ্যে উচ্ছ্বাসের মনোভাব থাকে। সকলকে নিয়ে চলতে ভালবাসে। এক কথায় এরা খুব মিশুকে হয়। তবে এরা তত ক্ষণ খুব ভাল স্বভাবের বা মিশুকে স্বভাবের থাকে, যত ক্ষণ অন্যরা এদের মনের মতো চলে। যখনই কারও কাছ থেকে আঘাত পায়, তখন থেকে সেই মানুষকে তারা আর সহ্য করতে পারে না।কুম্ভ রাশির শিশুদের একটা বিশেষ গুণ লক্ষ্য করা যায়। এই রাশির জাতক-জাতিকারা ভীষণ বুঝদার হয়। অন্যের কথা যুক্তি দিয়ে বুঝতে এবং নিজের কথা যুক্তি দিয়ে বোঝাতে খুব পটু হয়।

কোনও জিনিসই পরোপুরি যুক্তি ছাড়া মেনে নিতে চায় না। আর এই যুক্তিবোধ ছোটবেলা থেকেই এদের স্বভাবের মধ্যে ফুটে ওঠে। বুদ্ধি মোটামুটি ভালই হয় কিন্তু কোনও কিছু মনে রাখার বিষয়ে এরা একটু পিছিয়ে থাকে। কিন্তু এতে লেখাপড়ায় কোনও অসুবিধে হয় না। যদি ভাল চেষ্টা করে পড়াশোনার ফল ভালই হয়।  কুম্ভ রাশির শিশুদের বকাঝকা করলে একটুতেই এরা কেঁদে ফেলে, আবার তাড়াতাড়ি ভুলেও যায়।

বায়না খুব একটা করে না বললেই চলে। ছোটবেলা থেকেই অল্পে সন্তুষ্ট থাকে। নিজের পছন্দ মতো সামান্য কিছু পেলেই এরা খুশি হয়। কুম্ভ রাশির জাতক-জাতিকাদের মধ্যে সহনশীলতা খুব বেশি পরিমাণে থাকে। যতই কষ্ট হোক, মুখ ফুটে সহজে কিছু বলতে চায় না। মানুষের সঙ্গে মিশতে ভালবাসলেও খুব বেশি বন্ধু এদের থাকে না। মনের কথা কারও সঙ্গে বলতে পছন্দ করে না ছোটবেলা থেকেই। এই রাশি শিশুরা মা-বাবার খুব বাধ্যগত হয়। মা-বাবা যা বলে তা মন দিয়ে করার চেষ্টা করে।

(Kumbh Rashi) কুম্ভ রাশির মানুষ ধৈর্যশীল ও সতর্ক। একাধিক বিষয়ের কুম্ভর আগ্রহ রয়েছে। প্রচলিত নিয়ম ও শৃঙ্খল ভেঙে এরা নতুন কিছু করতে চায়। আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী কুম্ভ রাশির জাতক-জাতিকারা সাধারণত স্বাধীনচেতা ও পরোপকারী হয়ে থাকে। তারা যথেষ্ট পরিশ্রমী। অধিকাংশ সময়ই তারা স্বাধীন পেশার প্রতি আগ্রহী হয়ে থাকে। কুম্ভরা মিথ্যাচার ও প্রতারণা ঘৃণা করে এবং তারা ধার দেওয়া ও নেওয়া অপছন্দ করে। তারা আপনাকে টাকা উপহার হিসেবে দিতে পারে, কিন্তু তাদের কাছে টাকা ধার চেয়ে লাভ হবে না।

কুম্ভ রাশির জাত জাতিকারা বুদ্ধিমান। তারা ঠান্ডা মাথার মানুষ, কাজকর্ম স্বচ্ছ রাখতে পচ্ছন্দ করে। কল্পনাশক্তির অনেক প্রখর। তবে অনেক সময় কুম্ভদের অলসতা দেখা যায়। কুম্ভ জাতকদের মনোযোগী হয়ে ওঠার ক্ষমতা সত্যিই অসাধারণ। কুম্ভ জাতক বা জাতিকাদের বন্ধুদের প্রতি বাত্সল্য ছাড়া তেমন ঘনিষ্ঠ কিছু নেই বললেই চলে। 

শনি গ্রহের জাতকরাও একা থাকতে ভালবাসে, সর্বদাই অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামে রত থাকে এরা, এদের অন্তরে যোগীভাব প্রবল থাকে, বেশি ঝামেলা পছন্দ করে না, কুম্ভ রাশির জাতক-জাতিকারা বিচক্ষণ এবং চিন্তাশীল হওয়ার কারণে খুব সহজেই সমস্তরকম পরিস্থিতি বিচার করার ক্ষমতা রাখে। তাই, এদের চট করে বোকা বানানো যায় না। পাশাপাশি, এরা নিষ্ঠাবান, সংবেদনশীল, মানবপ্রেমী ও আত্মাভিমানী প্রকৃতির হয়ে থাকে। এছাড়াও, স্বাধীনচেতা প্রকৃতির হওয়ায়, এরা নিজেদের পথ নিজেরাই তৈরি করে নিতে পারে। এদের পরোপকারী মানসিকতা স্পষ্ট হয়ে ওঠে। পাশাপাশি, এরা সবসময়েই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে পছন্দ করে।

ব্যক্তিগত জীবন: এই জাতক জাতিকারা ভাবুক, দার্শনিক ও ধর্মপরায়ণ হয়ে থাকে, প্রথম জীবনে প্রচুর কষ্ট পেলেও পরে সুখভোগ করে থাকে, সাধারণত ভাল স্বভাবের কিন্তু গ্রহ দোষ থাকলে খল ও নিষ্ঠুর প্রকৃতির হয়ে ওঠে, কোনও কোনও ক্ষেত্রে চরিত্রের দোষে কুপথে যেতে দেখা যায়, একটু খুঁতখুঁতে হওয়ায় সংসার জীবন মধ্যম হয়।

কর্মজীবন: অবসাদ, নৈরাশ্য, মনের অস্থিরতা, গুপ্তবিদ্যায় ঝোঁক, গণিত, জ্যোতিষ, বিজ্ঞান, প্রভৃতিতে পারদর্শী হয়, কালো কোনও দ্রব্যের ব্যবসায় সাফল্য, চাকরির থেকে ব্যবসা ভাগ্য ভাল হয়, জীবনে অনেক বার বাধা আসে আবার শুভ ঘটনাও ঘটে, বিশেষ করে ২৫ থেকে ৫৩ বছর বয়সের মধ্যে। 

 স্বাস্থ্য: কুম্ভ রাশির জাতক-জাতিকাদের অবশ্যই স্বাস্থ্যের প্রতি সতর্ক থাকতে হবে। নাহলে স্বাস্থ্যের উন্নতি ঘটবে না। সুষ্ঠু জীবনযাপন এবং সুষম আহারের প্রতি জোর দিন।

প্রতিকার: প্রতিটি বন্ধুদের কাছ থেকে অবশ্যই সতর্ক থাকুন। চন্ডাল জাতীয় কোনো বন্ধু চলতি বছরে শত্রুর মত আচরণ করতে পারে। শুধু তাই নয়, ওই বন্ধুর থেকে দূরে না থাকলে তার শত্রুতার ফলে এই রাশির জাতক বা জাতিকা একাধিকবার বিব্রত হতে পারেন।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা