গরমকালের সবজি পটলের উপকারিতা গুলি জেনে নিন

আজবাংলা:   গরমকালের একমাত্র সবজি পটল। আলু পটলের ঝোল, পটলের দোরমা, পটল চিংড়ি, পটল ভাজা, পটল পোস্ত এইসব তো গরমকালে আমাদের প্রতিদিনের খাবার। প্রায় সব কিছুতেই থাকে পটল। খেতে খুব একটা ভালো না হলেও গুনাগুন প্রচুর। পটলের রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২ , ভিটামিন সি, ক্যালসিয়াম ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। সুতরাং তাড়াতাড়ি রোগা হতে গেলে ডায়েট চার্টে পটল মাস্ট।পটলের আছে প্রচুর ক্যালরি, পেটভর্তি রাখে। ওজন কমাতে অধিক গুরুত্ব পটলের।ভিটামিন এ, ভিটামিন সি ,অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের জন্য খুব উপকারী পটল। আমাদের যে ফ্রী রেডিকেল তৈরি হয় তার বিস্তার কম করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।পটলের বেশ কিছু পরিমাণে ফাইবার থাকায় খাবার হজম তাড়াতাড়ি হয়। লিভারের সমস্যা সরাসরি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পটল।পটলের বীজ কোষ্ঠকাঠিন্য কমায়, পটলের সাথে ধনেপাতা ক্ষেত্রে মধু দিয়ে তিনবার খেলে হজমের আর কোনো সমস্যাই আপনার হবে না।পটলের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো রক্ত পরিশোধন করা। কোলেস্টরল , ব্লাড সুগার কমাতে সাহায্য করে। তাই আয়ুর্বেদিক চিকিৎসা তে জ্বর, সর্দি ,কাশি হলে পটল খেতে বলা হয়।পটলের রস মাথায় লাগালে মাথাব্যথা কমে যায়।পটল পাতার রস ক্ষত স্থানে লাগালে ঠিক হয়ে যায়, এবং কালো চুল পড়ার সমস্যা থাকলে সেই কাজে ও পটল পাতার রস দারুন কাজ করে।