লকডাউনের জেরে বন্ধ দোকান, পথ কুকুরদের সাহায্যার্থে পথে একদল যুবক

অরিত্র ঘোষ  আজবাংলা  বোলপুর    লকডাউন এর জেরে স্তব্ধ দেশ, দেশ থেকে রাজ্য , রাজ্য থেকে জেলা, জেলা থেকে শহর। মানুষের কাজ কর্মের চাকা যেন থমকে গেছে, বন্ধ হোটেল, রেস্টুরেন্ট এমনকি ছোটখাটো খাবারের দোকান। এমন পরিস্থিতিতে চরম খাদ্যভাবে শিকার হয়েছে পথ কুকুরদের দল। এমনই এক পরিস্থিতি তে বোলপুর শহরের প্যান্সটেকিং ক্যারাটে গ্রূপের সদস্যরা উদ্যোগ নিলেন পথ কুকুরদের মধ্যাহ্ন ভোজনের।

এই লক্ষ্য কে সঙ্গী করেই আজ লকডাউন এর অষ্টম দিনেও কাজ করে চলেছে। সামাজিক স্বার্থ রক্ষার্থে একজায়গায় জমায়েত না করে , বিভিন্ন দলে ৪ জন সদস্য দের ভাগ করে তারা প্রত্যহ দুপুর বেলায় বাইকে বসে খাবারের গামলা, বালতি নিয়ে বেরিয়ে পড়ছেন তারা। প্যান্সটেকিং ক্যারাটে গ্রূপে র কর্ণধার এবং বোলপুরের পশু প্রেমী গোরা গাঙ্গুলী জানান-” গত রবিবার জনতা কারফিউ এর দিন থেকেই আমাদের এই কর্মকান্ড শুরু করেছি, এখনও সাফল্যের সঙ্গে চলছে এবং ভবিষ্যতে যতদিন এরকম পরিস্থিতি চলবে আমরা কাজ করতে থাকব।

প্রত্যহ ২০ থেকে ২৫ কেজি চাল, ডাল এবং আলু দিয়ে তৈরি হচ্ছে খিচুড়ি এবং সেই সঙ্গে মাংস এরকমই থাকছে পথ কুকুরদের খাবারের তালিকা। আমাদের প্রতিদিনের লক্ষ্য থাকছে ২০০ থেকে ২৫০ পথ কুকুরদের খাওয়ানো। প্রথমে আমরা নিজেরাই এই ফান্ড এর ব্যবস্থা করে এই কাজ শুরু করি, পরবর্তী ক্ষেত্রে অনেক পশুপ্রেমী মানুষের সহযোগীতা পাই। আমাদের এরকম একটা কাজ করার কারণ রাস্তার অনেক কুকুর ই হোটেল অথবা রেস্টুরেন্ট এর খাবারে উপর ভরসা করে তাদের জীবন নির্বাহ করে, কিন্তু এখন সব কিছু বন্ধের ফলে তাদের যাতে কোনো অসুবিধা না হয় সেইজন্যই আমাদের এই পদক্ষেপ।” তাদের এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন বোলপুরের সাধারণ মানুষ থেকে প্রশাসন।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!