আরও মহার্ঘ ভরতুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডার, একলাফে দাম বাড়ল আনেকটা

আজবাংলা    মাস শেষ হতে না হতেই ফের বাড়ল ভর্তুকি বিহীন রান্নার গ্যাসের দাম। কলকাতায় ভরতুকিবিহীন গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডার এক ধাক্কায় দাম বাড়ল ১৪৯ টাকা। ভর্তুকি বিহীন রান্নার গ্যাসের দাম বেড়ে হচ্ছে ৮৯৬ টাকা। ডিসেম্বরের শুরুতেই এক লাফে সাড়ে ১৯ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৭২৫ টাকা ৫০ পয়সা।

৩১ দিনের মাথায় সেই দাম বেড়ে হয় ২১ টাকা ৫০ পয়সা। এর পর এক ধাক্কায় দাম বাড়ল ১৪৯ টাকা। কেন্দ্রের মোদি সরকার বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভরতুকি দেয়। ভরতুকিহীন দামে গ্যাস সিলিন্ডার কেনেন গ্রাহক। তবে পরে ভরতুকির টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে যায়। তবে বারোটির বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভরতুকি পান না গ্রাহকেরা। এবার সেই ভরতুকিহীন রান্নার গ্যাসের দামই বেড়ে গেল।

বুধবার থেকে কার্যকর হবে নতুন দাম। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। প্রতি মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে বদলে যায় ভরতুকির পরিমাণও। গত এক মাসে এক বারও রান্নার গ্যাসের দাম বাড়ায়নি সরকার।রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। কংগ্রেসের তরফে বলা হয়েছে, এরফলে সাধারণ মানুষ আরও গভীর আর্থিক সংকটে পড়বে।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!