মুকেশ আম্বানির সংস্থা জিও-র মালিকানা কিনতে চলেছে ফেসবুক

Mukesh Ambani and Mark Zuckerberg

আজবাংলা    একাধিক আকর্ষণীয় অফারের সঙ্গে পাল্লা দিয়ে নিজেদের গ্রাহক ধরে রাখতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলিকে এ রকম লাভজনক সংস্থার শেয়ার কিনতে উদ্যোগী হল মার্কিন যুক্তরাষ্ট্রের টেক জায়েন্ট ফেসবুক।ইতিমধ্যেই মুকেশ আম্বানির সংস্থার সঙ্গে কথাবার্তা শুরু করেছে ফেসবুক ।

দুই সংস্থার আধিকারিকদের মধ্যে মালিকানা কেনার বিষয়ে কথাবার্তা শুরু হয়ে গিয়েছে।মুকেশ আম্বানির টেলিকম সংস্থা রিলায়েন্স জিও ইনফোকম গত কয়েক বছরে ভারতের টেলিকম পরিষেবা বাজারকে ওলোটপালট করে দিতে প্রায় ৫,০০০ কোটি মার্কিন ডলার তাদের নেটওয়ার্কের পিছনে খরচ করেছে এবং স্থানীয় ও বিদেশি প্রোগ্রাম তাদের প্ল্যাটফর্মে অফার করে গ্রাহকদের আকৃষ্ট করছে। জানা গিয়েছে, Jio-র ১০ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা।

২০১৯ সালের নভেম্বর মাসে মুকেশ আম্বানির সংস্থার বাজার মূল্য ছিল প্রায় ৫৬-৭০ বিলিয়ন মার্কিন ডলার। সেই হিসাবে তার ১০ শতাংশ শেয়ারের মূল্য হয় ৬.৫ বিলিয়ন থেকে ৭ বিলিয়ন ডলার। অর্থাৎ, ভারতীয় মূদ্রায় যা প্রায় ৫০,০০০ কোটি টাকার সমান।তবে শোনা যাচ্ছে, গোটা দেশ লক ডাউনে থাকার ফলে এবং বিশ্বব্যাপী সব ধরনের যোগাযোগ ব্যবস্থা স্থগিত থাকার কারণে দুই সংস্থার মধ্যে চুক্তির বিষয়ে আলোচনা আপাতত স্থগিত রয়েছে।

ভারতে বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির বেশি। ফলে, স্মার্টফোনে কনটেন্ট দেখার পেয়িং ভিউয়ার-এর নিরিখে ভারতের বাজার অত্যন্ত লোভনীয়। সেই কারণেই এই ক্ষেত্রে তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে। নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম-এর মতো স্ট্রিমিং সংস্থাগুলি গ্রাহক টানতে স্থানীয় ভাবে তৈরি প্রোগ্রাম বেশি করে দেখানোর উপর জোর দিচ্ছে। জিও-র যে স্ট্রিমিং পরিষেবা রয়েছে, তাতে কনটেন্ট বর্তমানে অনেক কম।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!