বাড়িতে চট করে বানিয়ে ফেলুন পুর পমফ্রেট

বাড়িতে চট করে বানিয়ে ফেলুন পুর পমফ্রেট

আজ বাংলা:    পমফ্রেট মাছ ভারতীয়দের মধ্যে জনপ্রিয় একটি মাছ। এই মাছ ক্রান্তীয় অঞ্চলে এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পাওয়া যায়। এটি ভারতীয় উপমহাদেশের উপকূল অঞ্চলে পাওয়া যায়। যদিও এটি গুজরাট, মুম্বাই-এর উপকূল, ওড়িশা, এবং পশ্চিমবঙ্গের পূর্ব উপকূল অঞ্চলে বেশী পাওয়া যায়।

আসলে তিন ধরনের পমফ্রেট মাছ ভারতে পাওয়া যায়। সেগুলি  - ব্ল্যাক পমফ্রেট, গ্রে পমফ্রেট, সিলভার পমফ্রেট। আর এই মাছ দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি দেখেছি। আসুন জেনে নিন কী করে পুর পমফ্রেট বানাবেন। 

উপকরণ:
 পমফ্রেট মাছ ২টো (পরিষ্কার করা)।


হলুদ ১/২চা চামচ।


নুন স্বাদমতো।


তেল ৪ চামচ।


লঙ্কাবাটা ২চামচ। 


ধনেবাটা ১ চামচ।


জিরেবাটা ১ চামচ। 


পেয়াজ বাটা ২ চামচ। 


রসুনবাটা ১ চামচ। 


আদাবাটা ১/২চামচ।


কীভাবে বানাবেন: 
ছুরির সাহায্যে পমফ্রেট মাছের পেটের দিক থেকে চিরে দিতে হবে,যাতে একটা থলির মতো হয়ে যায়।তবে মাছের লেজের দিকটা বন্ধই থাকবে।লক্ষ্য রাখতে হবে যে,মাছ যাতে দুটুকরো না হয়ে যায়।এবার বাটিতে পেয়াজ বাটা, রসুনবাটা, হলুদ, নুন, লঙ্কা বাটা, ধনেবাটা, জিরেবাটা ভালো করে মেশাতে হবে।

এবার মাছের পেটে যে থলিটা তৈরি করা হয়েছিল তার মধ্যে ভর্তি করে মশলাটা ঢোকাতে হবে।এভাবে ১ঘন্টা ম্যারিনেট করে রাখতে হবে। একটা প্যান গরম করে তাতে ২চামচ তেল দিয়ে মাছটা খুব সাবধানে ৭ মিনিট ভাজতে দিতে হবে।এই সময়ে প্যান ঢেকে দিতে হবে।

৭ মিনিট হয়ে যাবার পর মাছটা উল্টে দিয়ে আবার ২ চামচ তেল দিয়ে ঢাকা দিতে হবে।এই সময়ে খুব হাল্কা আঁচ হতে হবে।৭ মিনিট পর ওভেন বন্ধ করে দিয়ে, টমেটো সস বা পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করতে হবে।