এসে গেল 'ভ্যানিশ মোড'! নয়া ফিচারের ঘোষণা ফেসবুকের

এসে গেল 'ভ্যানিশ মোড'! নয়া ফিচারের ঘোষণা ফেসবুকের

আজ বাংলা:  হোয়াটসঅ্যাপ-এর পর ফের একবার নতুন ফিচার এনে সকলকে চমকে দিল ফেসবুক-ম্যাসেঞ্জার। মেসেজ 'অদৃশ্য' হওয়ার নয়া ফিচার ঘোষণার একদিন পরই ফেসবুক তার মেসেঞ্জারে নিয়ে আসল একই মোড। তবে জানা গিয়েছে, আপাতত এই ফিচারটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং মুষ্টিমেয় কয়েকটি দেশের ইউজারের জন্য আনা হয়েছে। 

এমনকি ইনস্টাগ্রামেও থাকবে এই 'ভ্যানিশ মোড' ফিচারটি। নিজের একটি ব্লগে ফেসবুক জানিয়েছে, "আমরা মেসেঞ্জারে ভ্যানিশ মোডটি চালু করতে আগ্রহী। যা আপনাকে এমন মেসেজ পাঠানোর পর তা স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যেতে দিতে সাহায্য করবে।

এটি কীভাবে কাজ করে তা সহজ। মেসেজগুলি দেখার পরে অদৃশ্য হয়ে যাবে এবং আপনি চ্যাটটি ছেড়ে বেরিয়ে আসলেই তা হবে।" জানা গিয়েছে, এই ফিচারের সঙ্গে হোয়াটসঅ্যাপ ফিচারটিরও মিল রয়েছে।

যদি ভ্যানিশ মোডটি চালু হয়, তার অর্থ হ'ল ম্যাসেঞ্জারে কোনও পরিচিতি বা বন্ধুর কাছে পাঠানো কোনও মেসেজ দেখার পরে বা চ্যাট বন্ধ হওয়ার পরে অদৃশ্য হয়ে যাবে। যে মেসেজটি পাঠাবে সে যদি চ্যাটটি হারাতে না চান তবে মেসেজটির স্ক্রিনশট নিতে পারেন। তবে সেক্ষেত্রে এটি সম্পর্কে একটি নোটিফিকেশন পাবেন উভয়পক্ষই। 

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, "এটি চালু করতে, যে চ্যাট থ্রেডে আপনি রয়েছেন মোবাইল ডিভাইসে সোয়াইপ করুন এবং ভ্যানিশ মোড অন হয়ে যাবে। আবার সোয়াইপ আপ করুন এবং নিয়মিত চ্যাটে ফিরে আসা যাবে। মিমস, জিআইএফ, স্টিকার বা রিঅ্যাকশনও পাঠানো যাবে এমনটাই জানান হয়েছে।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের তরফে আরও জানান হয়েছে যে তারা ইউজারদের সুরক্ষার পুরো বিষয়টি দেখভাল করছে। আপনি কোনও নির্দিষ্ট পরিচিতির সঙ্গে ভ্যানিশ মোডে প্রবেশ করতে চান কিনা সেই সিদ্ধান্ত নিতে পারবেন আপনিই। তাই কেবলমাত্র আপনার সঙ্গে সংযুক্ত থাকা ইউজার চ্যাটে ভ্যানিশ মোড ব্যবহার করতে পারবেন।