জেনে নিন মরণোত্তর অঙ্গদানে কোন কোন অঙ্গ দান করতে পারবেন আপনি

জেনে নিন মরণোত্তর অঙ্গদানে  কোন কোন অঙ্গ দান করতে পারবেন  আপনি

আজ বাংলা: ১৩ অগাস্ট...প্রতিবছর এই দিনটি অঙ্গদান দিবস হিসেবে পালন করা হয়। মরণোত্তর অঙ্গদানের প্রয়োজনীয়তা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন ও উত্‍সাহী করতে এই দিনটি পালিত হয়। লক্ষ লক্ষ সাধারণ মানুষ শরীরের কোনও কোনও অঙ্গ বিকল হয়ে যাওয়ার অসুখে ভোগেন। এই অসুখের একমাত্র চিকিত্‍সাই অঙ্গ প্রতিস্থাপন।


 তাই যত বেশি সংখ্যক মানুষ মরণোত্তর অঙ্গদান করবেন, তত বেশি সংখ্যক মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে। আমাদের দেশে অঙ্গ প্রতিস্থাপনের সংখ্যা অত্যন্ত কম। কারণ এখনকার দিনেও বহু মানুষ অঙ্গদান করতে ভয় পান।  শুধুমাত্র অঙ্গ প্রতিস্থাপনের অভাবে মৃত্যু হয় হাজার হাজার মানুষের।

চিকিত্‍সকরা বলছেন যে অঙ্গদান হল এমন একটি প্রক্রিয়া যেখানে একজন মানুষ অঙ্গদান করবেন এবং তাঁর মৃত্যুর পরেই সেই অঙ্গটি সংগ্রহ করে তা প্রতিস্থাপিত করা হবে, সেই অঙ্গের প্রয়োজন রয়েছে এমন কারোর দেহে।

জীবিত মানুষ নিজের দুটি কিডনি থেকে একটি লিভারের কিছুটা অংশ দান করতে পারেন। মৃত মানুষের শরীর থেকে প্রায় সব অঙ্গই প্রতিস্থাপনের জন্য সংগ্রহ করা যায়। কিন্তু এখানে বলে রাখা দরকার যে, সবাই অঙ্গদান করতে পারেন না। কারণ শুধুমাত্র হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হলে হবে না, ব্রেন ডেথ হলেই তবেই তাঁর শরীর থেকে অঙ্গ সংগ্রহ করা সম্ভব।

এছাড়া অঙ্গদান করার সময় বয়সটা অবশ্যই মনে রাখা খুব জরুরি। তবে কোনও ব্যক্তি যদি বেশি বয়সেও সুস্থ-সবল এবং অঙ্গদান করার উপযোগী থাকেন, তাহলে তিনি বেশি বয়সেও অঙ্গদান করতে পারেন। অবশ্যই চিকিত্‌সকের পরামর্শ নিয়ে।

অঙ্গদান করার সময় মাথায় রাখতে হবে আপনি কতটা সুস্থ তার দিকে। যদি আপনি ডায়াবিটিস, ক্যানসার, এইচআইভি-র মতো অসুখে ভোগেন, তাহলে আপনি অঙ্গদান করতে পারবেন না। যে অঙ্গ দান করবেন, তা অবশ্যই পুরোপুরো সুস্থ থাকা প্রয়োজন। অঙ্গদানের ক্ষেত্রে দাতা ও গ্রহীতার রক্তের গ্র‌ুপ ও কোষ মিলে যাওয়া জরুরি।

হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ করে দিলে শরীরের অন্যান্য অঙ্গেও রক্ত সরবরাহ বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে অন্য অঙ্গগুলিও দ্র‌ুত বিকল হয়ে পড়ে। কিন্তু ব্রেন ডেথের ক্ষেত্রে হাসপাতালের সাপোর্টে থাকলে হৃদযন্ত্রের কাজ আরও কিছুক্ষণ চালু থাকে। সেই সময়ের মধ্যে অঙ্গ প্রতিস্থাপন করে ফেলা সম্ভব।

মরণোত্তর অঙ্গদান করলে একজন ব্যক্তি হার্ট, দুটি ফুসফুস, দুটি কিডনি, ইনটেস্টাইন এবং প্যাংক্রিয়াস দান করতে পারেন।