করোনায় কোন ব্লাড গ্রুপের মানুষদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি জানাল গবেষক দল

blood sample

আজবাংলা    প্রতিনিয়তই আতঙ্ক বাড়ছে সারা বিশ্বে। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা, তেমনি অন্যদিকে বাড়ছে মৃতের সংখ্যাও। চিনের পরে ইতালি আর স্পেনে মৃতের সংখ্যা সব থেকে বেশি। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মহামারির আকার ধারণ করেছে এই ভাইরাস। কী ভাবে ঠেকানো যায় এই ভাইরাসকে, তা নিয়েই সারা বিশ্বের প্রতিটি দেশে প্রতিনিয়ত চলছে গবেষণা।আমরা সবাই জানি চিনের উহান প্রদেশে প্রথম এই ভাইরাস ধরা পড়ে।

এমনকি উহানেই মৃত্যু হয় বিশ্বের প্রথম করোনা-আক্রান্তের। সেখানে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে গবেষণা করেছেন একদল বিজ্ঞানী। গবেষণায় সামনে এসেছে চমকে দেওয়ার মতো তথ্য। গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তির ব্লাড গ্রুপ A, তাঁরাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এই করোনাভাইরাসে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাঁদের শরীরে আছে তাঁদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। এই গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং যাঁরা মারা গিয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগেরই ব্লাড গ্রুপ A।

অন্যদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন, A গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম। অর্থাৎ, যাঁদের শরীরে O গ্রুপের রক্ত, তাঁদের এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম। এই গবেষণাটি একমাত্র চিনের আক্রান্তদের উপরেই করা হয়েছে। তাই অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনও এই তত্বের সঙ্গে একমত হতে পারেননি। এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ৭১ হাজার ৪১৭ জন। এ পর্যন্ত ২১,২৯৫ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৬৪ আর মৃত্যু হয়েছে ১৪ জনের।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!