কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ৪,০০০ টাকা, জেনে নিন দিনক্ষণ

কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ৪,০০০ টাকা, জেনে নিন দিনক্ষণ

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) দশম কিস্তির টাকা খুব তাড়াতাড়ি আসছে লভ্যার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে । কেন্দ্রীয় সরকার (Narendra Modi Government) ঠিক করেছে এই কৃষকদের এই প্রকল্পের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিয়ে দেবে আগামী ১৫ ডিসেম্বর ২০২১-এর মধ্যেই । ১৫ ডিসেম্বর ২০২১-এর মধ্যেই দশম কিস্তির টাকা পাবেন কৃষকেরা (10th Installment of PM Kisan Samman Nidhi Yojana) ।

অর্থাত্‍ যাঁদের নাম নথিভুক্ত করা আছে তাঁরা ২,০০০ টাকা করে পাবেন । গত বছর অর্থাত্‍ ২০২০ সালে এই কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi Yojana) যোজনার টাকা ২৫ ডিসেম্বরে অ্যাকাউন্টে পেয়েছিলেন কৃষকেরা । এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে কিষান সম্মান নিধি যোজনায় সারা দেশের ১১.৩৭ কোটি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১.৫৮ লক্ষ টাকা দিয়েছে ।

যে সমস্ত কৃষকরা নবম কিস্তির টাকা পাননি তাঁরা একসঙ্গে দুটি কিস্তির টাকা পেয়ে যাবেন এবারে । অর্থাত্‍ ২,০০০+২,০০০=৪,০০০ টাকা পেয়ে যাবেন । তাঁরাই এই সুবিধা পাবেন যাঁরা ৩০ সেপ্টেম্বর ২০২১-এর আগে নাম নথিভুক্ত করেছেন । পিএম কিসান সম্মান নিধি যোজনার (PM Kisan) অন্তর্গত কৃষকেরা টাকা পেয়েছেন কি না তা দেখবেন কীভাবে? পিএম কিষান সম্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত করলে এই তথ্যগুলি অবশ্যই জানতে হবে ।

তালিকায় নাম আছে না কি? তা জানতে সবার আগে পিএম কিষান আধিকারিক ওয়েবসাইটে https://pmkisan.gov.in ভিজিট করতে হবে । সর্বপ্রথম হোম পেজে Farmers Corner অপশনে ক্লিক করতে হবে । Farmers Corner বিভাগে গিয়ে উপভোক্তার তালিকা যাচাই করতে হবে । তারপরে ড্রপডাউন তালিকা থেকে রাজ্য, জেলা, ব্লক, গ্রামের নাম সিলেক্ট করতে হবে । এরপরে গেট রিপোর্ট-এ (Get Reoprt) ক্লিক করতে হবে তারপরেই লভ্যার্থীদের পুরো তালিকা সামনে আসবে ।