সাবধান! এই অ্যাপটি ব্যবহার করলে, হতে পারে তথ্য চুরি

সাবধান! এই অ্যাপটি ব্যবহার করলে, হতে পারে তথ্য চুরি

বর্তমানে মোবাইল ফোন আমাদের কাছে একটা ছোট পৃথিবী হয়ে দাঁড়িয়েছে। বাচ্চা থেকে বয়স্ক সকলেই এখন ফোনমুখী ।বিভিন্ন অ্যাপসের  মাধ্যমে আমরা যা চাই তাই পেয়ে যাই হাতের সামনে।

কিন্তু এই অ্যাপস আপনার অজান্তে ফোনের গোপন তথ্য জেনে নিচ্ছে না তো! ফোনের তথ্য চুরি নিয়ে সারা বিশ্ব সজাগ হচ্ছে। নিরাপত্তার কারনে বিভিন্ন দেশ বিভিন্ন অ্যাপ ব্যান করছে।

ঠিক তেমনি অক্সিমিটারের নামে যে সমস্ত অ্যাপ গুগল প্লে স্টোরে রয়েছে, সেগুলি খুবই বিপদজ্জনক বলে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। এই অ্যাপ ব্যবহার করলে,ব্যবহারকারীর তথ্য চুরি হতে পারে।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেহের অক্সিজেনের মাত্রা মাপার পরামর্শ দেওয়া হয়েছে চিকিৎসক মহলের তরফ থেকে।যা অক্সিমিটার নামক যন্ত্রের মাধ্যমে করা যেতে পারে।

কিন্তু সেই কাজ যদি ফোনের অ্যাপের মাধ্যমে করা যায়,তালে আর যন্ত্রটি কেনার দরকার কি? সেই কারণে অক্সিমিটারের অ্যাপের ব্যবহারও বেড়েছে।

আর সেই সুযোগ নিয়েছে হ্যাকাররা।ভুয়ো অক্সিমিটারের অ্যাপ বানিয়ে প্লে স্টোরের মাধ্যমে সাধারণ মানুষের ফোন থেকে তথ্য চুরি করতে শুরু করেছে অ্যাপগুলি।

শুধু তাই নয়, এই অ্যাপ ব্যবহার করেছেন যিনি, তাঁর বায়োমেট্রিক তথ্যও অনেক সময় চুরি করছে অ্যাপগুলি।

এর আগে একটি সরকারি নির্দেশিকায় বলা হয়, ই-ওয়ালেট ব্যবহারের ক্ষেত্রে কেবল মাত্র গুগল প্লে স্টোর বা অ্যাপল আই স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপই ব্যবহার করতে। কারণ এসএমএস বা অন্য কোন মাধ্যমে যদি ওয়ালেটের লিঙ্ক আসে,সেটি ভুয়ো হতে পারে।

সোশ্যাল মিডিয়ায় উৎসবের মরশুমে বিভিন্ন ডিসকাউন্ট কুপন,ক্যাশব্যাক ও ফেস্টিভ কুপনের যে বিঞ্জাপন দেখানো হয়,সেগুলিও অনেক সময় ভুয়ো হতে পারে বলে প্রসাশনের তরফ থেকে জানানো হয়েছে।