বৃহত্তর হচ্ছে আন্দোলন, জারি করা হল ১৪৪ ধরা

বৃহত্তর হচ্ছে আন্দোলন, জারি করা হল ১৪৪ ধরা

আজ বাংলা: আজ গোটা দেশজুড়ে কৃষকরা ভারত বনধ এর ডাক দিয়েছেন। এদিন  সকাল থেকেই তৈরি রয়েছে দিল্লি প্রশাসন।  সারাদিন ধরেই শান্তিপূর্ণভাবে বনধ পালন করা হবে বলে জানিয়েছে কৃষক সংগঠনগুলি। 


কেন্দ্রের কৃষি আইন পাশ হওয়ার পর থেকেই এই আইনের বিরোধিতায় কৃষকরা বিক্ষোভ দেখাতে শুরু করেছিল। এরপর আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি চলো অভিযানে ডাক দেয় কৃষক সংগঠনগুলি। এদিন সকাল থেকেই মহানগরেও বনধের ভালো প্রভাব পড়েছে। 

এই কৃষি আন্দোলনকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে দিল্লি সহ উত্তর ভারতের একাধিক রাজ্য। দিল্লিতে অন্ততপক্ষে ৪০০০ ট্রাফিক পুলিশ ছাড়াও কয়েক হাজার পুলিশকর্মী মোতায়েন করার হয়েছে। 


এদিকে বিজ্ঞোভকারীদের নজরে রাখতে ড্রোনের ব্যবহার করা হবে বলেও জানা গিয়েছে। এছাড়া দিল্লি পুলিশের তরফে ১৪৪ ধারা জারি করা হয়েছে।


এ বিষয়ে কৃষকদের তরফে জানানো হয়েছে, দেশজুড়ে তাঁরা যে বনধ ডেকেছেন, তার আসল উদ্দেশ্য কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো৷ তবে, এর জন্য সাধারণ মানুষের কোনও ক্ষতি হোক তা তাঁরা চান না৷

 যাতে সাধারণ মানুষ সময়ে অফিস-কাছারিতে পৌঁছাতে পারেন তার জন্য় এগারোটার পর থেকে শান্তিপূর্ণ আন্দোলনে নামবেন কৃষকরা৷ এদিকে বিভিন্ন দল তাঁদের বনধকে সমর্থন জানালেও, কৃষকরা এবিষয়ে কোনও রাজনৈতিক দলের হস্তক্ষেপ চাইছেন না।