মধ্যবিত্তদের পকেটে ফের স্বস্তি, কমল সোনা-রুপোর দাম

মধ্যবিত্তদের পকেটে ফের স্বস্তি, কমল সোনা-রুপোর দাম

আজ বাংলা: দেশে মারণ করোনার গ্রাফ উর্ধ্বমুখী। দেশে পাল্লা দিয়ে বাড়ছে করোনার প্রকোপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে সোনা-রুপোর দাম ওঠানামা করছে। আসুন তাহলে জেনে নিন আজ কত দাম উঠল সোনা ও রুপোর। 

জানা গিয়েছে, রবিবার কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারাট সোনার মূল্য ৫,০৪০ টাকা। যদি আপনি ৮ গ্রাম সোনা কিনতে চান তো ৮ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম হবে ৪০,৩২০ টাকা। সেখানে ১০ গ্রাম ২২ ক্যারাটের সোনার দাম ৫০,৪০০ টাকা। গতকালের থেকে প্রতি ১০ গ্রামে সোনার দাম ১০ টাকা বেড়েছে।


এছাড়া ২৪ ক্যারাটের ১ গ্রাম সোনার দাম পড়বে ৫,৩১০ টাকা। সেখানে ৮ গ্রামের দাম দাঁড়িয়েছে ৪২,৪৮০ টাকায়। ১০ গ্রাম ২৪ ক্যারাটের সোনার দাম ৫৩,১০০ টাকা। অন্যদিকে আজ এক গ্রাম রূপোর দাম বাজারে চলছে ৬৭.৯৮ টাকা। সেখানে ৮ গ্রাম রূপোর দাম হলো ৫৪৩.৮৪ টাকা। আর ১০ গ্রাম রূপোর দাম ৬৭৯.৮০ টাকা।

*গতকালের থেকে প্রতি ১০ গ্রামে রুপোর দাম একই আছে। কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।

জানা গিয়েছে, ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। এক এক রাজ্যে সোনা এবং রুপোর উপরে করের হার বিভিন্ন। ফলে বিভিন্ন শহরে এর দামের তারতম্য দেখা যায়।