সপ্তাহের শুরুতেও কি কমল সোনার দাম? দেখে নিন একবার বাজার দর

সপ্তাহের শুরুতেও কি কমল সোনার দাম? দেখে নিন একবার বাজার দর

আজ বাংলা: দেশে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। সেই সঙ্গে পাল্লা দিয়ে ওঠা নামা করছে সোনা রুপোর দাম। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের সপ্তাহে সোনার দাম প্রথম থেকেই চাঙ্গা হতে শুরু করেছে। আসুন একনজরে দেখে নিন কলকাতায় আজ সোনা ও রুপোর দাম কত। 

জানা গিয়েছে, এদিন কলকাতায় ২২ ক্যারেটে রয়েছে ৫০, ৪২০ টাকা। এরপর সেই দাম ২৪ ক্যারেটে গিয়ে দাঁড়িয়েছে ৫৩, ১২০ টাকা। কল্লোলিনী তিলোত্তমায় সোনার দাম পুজোর এক মাস আগের কয়েক সপ্তাহ ধরেই ৫৩ হাজারের ঘরে রয়েছে। কলকাতা বাদে দেশের অন্যান্য শহরে সোনার দামেও অন্যান্যদিনের তুলনায় সেভাবে ফারাক লক্ষ্য করা যায়নি। চেন্নাইতে ২৪ ক্যারেটে সোনার দাম ৫৩, ৫৩০ টাকা। ২২ ক্যারেটে সোনার দাম ৪৯০৭০ টাকা। 


মুম্বইতে সোনার দাম আজ ২২ ক্যারেটে ৪৯,৯০০ টাকা। ২৪ ক্যারেটে ৫০,৯০০ টাকা । রাজধানী দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেটে ৫০ হাজার টাকা। একইভাবে দিল্লিতে সোনার দাম ২৪ ক্যারেটে ৫৪, ৫৪০ টাকা। সোনার দাম এমসিএক্স গোল্ড ফিচারে আজ দাঁড়িয়েছে ১০ গ্রামে ৫১, ৫৩২ টাকা। সোনার দাম এদিন বাজার খুলতেই ০.৪ শতাংশ বাড়তে থাকে ১০ গ্রামের হিসাবে। তবে সেই দাম বৃদ্ধি সেভাবে উল্লেখযোগ্য হতে পারেনি গত মাসের দাম বৃদ্ধির তুলনায়। 

অন্যদিকে রুপোর দাম ১৪ সেপ্টেম্বর রুপোর দাম ওদিন বেড়েছে ০.৬ শতাংশ। এক কেজির হিসাবে এই দাম বৃদ্ধি হয়েছে। ১ কেজির হিসাবে দাম বেড়ে ৬৮, ৩৫০ টাকা হয়েছে রুপোলী ধাতুর ক্ষেত্রে। কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।

জানা গিয়েছে, ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। এক এক রাজ্যে সোনা এবং রুপোর উপরে করের হার বিভিন্ন। ফলে বিভিন্ন শহরে এর দামের তারতম্য দেখা যায়।