কলকাতায় আজ সোনার দাম কত জানুন

কলকাতায় আজ সোনার দাম কত জানুন

আজ বাংলা: মঙ্গলবার ফের একবার উর্ধ্বমুখী সোনার দর। জানা গিয়েছে, স্পট গোল্ডে এদিন প্রতি ১০ গ্রামে ৫০, ৯১০ টাকা হয়েছে সোনার দর। এমসিএক্সে সোনার দর একই রয়েছে ৫১ হাজারের গণ্ডিতে। প্ল্যাটিনামের দাম এ দিন প্রতি আউন্সে ০. ৫ শতাংশ বাড়ে। তার জন্য প্ল্যাটিনামের দর ৯৫৮.৪৮ ডলার দাঁড়িয়েছে। 


এদিকে রুপোর দর প্রতি কেজিতে ৬৯, ৩০৯ টাকায় রয়েছে। চেন্নাইতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৯, ৫২০ টাকা, ২৪ ক্যারেটে ৫৪,০২০ টাকা। মুম্বইতে ৫০, ৪৫০ টাকা রয়েছে সোনার দাম ২২ ক্যারেটে। ২৪ ক্যারেটে সোনার দাম ৫১, ৪৫০ টাকা হয়েছে।

দিল্লিতে ২৪ ক্যারেটে সোনার দাম ৫৫,০৩০ টাকা হয়েছে। ২২ ক্যারেটে দাম ৫০,৪৫০ টাকা। ভারতে গয়নার বিক্রি তলানিতে এসে ঠেকলেও অর্থ লগ্নির জন্য সোনার চাহিদায় এখনও ভাঁটা পড়েনি। শুধু ভারতে নয়, বিশ্বজুড়ে এই পরিস্থিতি। আর ভারতে মোট সোনার অধিকাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়।

বিশ্বে এর দাম বাড়ায় তার সরাসরি প্রভাব পড়ছে ভারতীয় বাজারে। যদিও গত মাসে শিখর স্পর্শ করার পরে এর দাম বেশ কিছুটা কমেছে। এক এক রাজ্যে সোনা এবং রুপোর উপরে করের হার বিভিন্ন। ফলে বিভিন্ন শহরে এর দামের তারতম্য দেখা যায়।

কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।