লক্ষ্মীবারে মধ্যবিত্তদের মুখে হাসি ফুটল, দাম কমল সোনার

  লক্ষ্মীবারে মধ্যবিত্তদের মুখে হাসি ফুটল, দাম কমল সোনার

আজ বাংলা:  লক্ষ্মীবারে মধ্যবিত্তদের মুখে হাসি ফুটলো। বিগত কয়েকদিন ধরে উর্ধ্বমুখী থাকার পর পরপর তিন দিন দাম কমল সোনার। আজও সেই মতো দাম কমেছে সোনার। জানা গিয়েছে, গতকালের তুলনায় আজ একধাক্কায় অনেকটাই কমেছে সোনার দাম। 

তাহলে আসুন এক নজরে জেনে নিন লক্ষ্মীবারে কোথায় ঠেকল সোনা ও রুপোর দাম। এমসিএক্স সূচক গোল্ড ফিচারে  ১০ গ্রাম সোনার দাম ৫০, ১৮০ টাকা ।  তবে গতকালের তুলনায় ফের আজ নতুন চমক দিয়েছে সোনার বাজার। পাশাপাশি রূপোর দামও নিচের দিকে।

 ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০, ১৮০  টাকা।  গত আগস্ট মাস থেকে ১০ গ্রামে ৬০০০ টাকারও বেশি কমেছে সোনার দাম। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫২,৪৩০ টাকা। রূপোর দামও একধাক্কায়  অনেকটাই কমেছে। জানা গিয়েছে, এদিন ১ কেজি রূপোর আজকের দাম ৬২, ৯০০ টাকা। গত তিন দিন ধরে ভারতীয় বাজারে সোনা-রূপার দাম লাগাতার কমছে।

প্রসঙ্গত, কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে। 

দোকান থেকে সোনার গয়না কিনতে গেলে এর সঙ্গে যুক্ত হবে GST এবং মেকিং চার্জ। ফলে গ্রাহকের পকেটে আরও বেশ কিছুটা বেশি চাপ পড়বে। বিশ্বের মধ্যে সোনার গ্রাহক হিসেবে দ্বিতীয় স্থানে ভারত। কিন্তু আমদানি শুল্ক ও রাজ্যের চাপানো করের কারণে রাজ্যে রাজ্যে গয়নার সোনার দামে পার্থক্য দেখা যায়। তুলনামূলকভাবে দক্ষিণের রাজ্যগুলিতে সোনার দাম কম।

এদিকে, সোনার দর যখন নিম্নমুখী তখন একের পর এক রেকর্ড তৈরি হচ্ছে ভারতীয় শেয়ার বাজারে।