জুন থেকে পালটাচ্ছে ব্যাঙ্কের ৫ নিয়ম, প্রভাব পড়বে আপনার পকেটে

জুন থেকে পালটাচ্ছে ব্যাঙ্কের ৫ নিয়ম, প্রভাব পড়বে আপনার পকেটে

কয়েকদিন পর থেকেই শুরু হচ্ছে জুন। সেই মাসে একাধিক নিয়ম পালটে যাচ্ছে। যা সরাসরি মানুষের পকেটে প্রভাব ফেলবে। কোনও ব্যাঙ্কের চার্জ বাড়ছে, কোথাও ঋণের হার বাড়বে, কোথাও ন্যূনতম অর্থ রাখার সীমা বাড়ানো হচ্ছে। কোন কোন পাঁচ নিয়ম বাড়ছে, তা দেখে নিন - 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গৃহঋণের সুদ বৃদ্ধি: এক্সটার্নাল বেঞ্চমার্ক লেন্ডিং রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.০৫ শতাংশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। আগামী বুধবার (১ জুন) থেকে সেই নিয়ম কার্যকর হবে। দু'চাকা এবং চার চাকা গাড়ির দাম বৃদ্ধি: গাড়ি বা বাইক কেনার পরিকল্পনা করছেন? তাহলে আগামী ১ জুন থেকে আপনাকে বেশি টাকা গুনতে হবে।

কারণ আগামী মাসের পয়লা দিন থেকে দেশজুড়ে 'থার্ড পার্টি ইনসিওরেন্স প্রিমিয়াম' বাড়ানো হচ্ছে। যা তিন বছরে প্রথমবার বাড়ানো হতে চলেছে। সোনার হলমার্ক: ১ জুন থেকে হলমার্কের দ্বিতীয় পর্যায় শুরু হবে। সেই পর্যায়ে দেশের ২৮৮ টি জেলায় হলমার্কিংয়ের নিয়ম চালু হতে চলেছে। ১৪, ১৮, ২০, ২২, ২৩ এবং ২৪ ক্যারাটের সোনার ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর হবে।

 ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক: নির্দিষ্ট সীমার ঊর্ধ্বে আধার নির্ভর লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে চাইলে আপনাকে বাড়তি টাকা গুনতে হবে। নয়া নিয়ম অনুযায়ী, আঘামী ১৫ জুন থেকে প্রতি মাসে তিনটি লেনদেন বিনামূল্যে করতে পারবেন গ্রাহকরা। তারপর থেকে প্রত্যেক লেনদেনের ক্ষেত্রে ২০ টাকা এবং জিএসটি দিতে হবে।

 অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকদের বাড়তি টাকা গুনতে হবে: ১ জুন থেকে অ্যাক্সিস ব্যাঙ্কের নিয়ম পালটে যাবে। সেমি-আরবান বা গ্রামীণ এলাকার ব্যাঙ্কের সেভিংস এবং স্যালারি অ্যাকাউন্টে ন্যূনতম ২৫,০০০ টাকা রাখতে হবে। এখন যা ১৫,০০০ টাকা আছে।