কলকাতা হাই কোর্টের নজিরবিহীন সিদ্ধান্ত, শুনানির লাইভ সম্প্রচার হবে ইউটিউবে

আজবাংলা     বিচার ব্যবস্থায় নতুন দিশা দেখাতে চলেছে কলকাতা হাইকোর্টের নজিরবিহীন সিদ্ধান্ত।এই ‘প্রথম’ কোনও আদালতের শুনানি প্রক্রিয়ার লাইভ সম্প্রচার করা হবে। একটি মামলায় বুধবার এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। শুনানি প্রক্রিয়া ইউটিউবে লাইভ সম্প্রচারের অনুমতি দিয়েছে হাইকোর্ট।অন্য ধর্মের যুবকের সঙ্গে বিয়ের জেরে প্রায় একঘরে হয়ে রয়েছেন পার্সি মহিলা। এজন্য তাঁর সন্তানদের ধর্মীয় স্থানে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে আদালতে অভিযোগ জানান ওই মহিলা।

একইসঙ্গে দায়ের হওয়া মামলার শুনানি ইউটিউবে লাইভ সম্প্রচার করারও আবেদন জানান ওই মহিলা। আবেদনের পরিপ্রেক্ষিতে নজিরবিহীন রায় দিল কলকাতা হাই কোর্ট। বুধবার হাই কোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়, মামলার শুনানির সরাসরি সম্প্রচার হবে ইউটিউবে।জানাজায় বেশ কয়েক বছর আগে এক পার্সি মহিলা অন্য ধর্মের যুবককে বিয়ে করেন। সন্তানও রয়েছে তাঁদের। মহিলার অভিযোগ, ভিন ধর্মের যুবককে বিয়ে করায় তাঁর সন্তানদের ধর্মীয় স্থানে ঢুকতে দেওয়া হয় না।

তাই বাধ্য হয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। তিনি দাবি করেন, এই মামলার শুনানির সরাসরি সম্প্রচার করতে হবে। তবে পার্সি মহিলার দাবিতে আমল দেয়নি কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। খারিজ করে দেওয়া হয় মামলা। এরপর ডিভিশন বেঞ্চে যায় মামলা। বুধবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। তাতেই জানিয়ে দেওয়া হয় এবার থেকে কলকাতা হাই কোর্টে পার্সি মহিলার মামলার শুনানি সরাসরি ইউটিউবে সম্প্রচার করা হবে। তবে সরাসরি সম্প্রচারের যাবতীয় খরচ দিতে হবে আবেদনকারীকেই।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!