জেনে নিন বাঁধাকপির গুনাগুন

জেনে নিন বাঁধাকপির গুনাগুন

আজবাংলা   বাঁধাকপি, শীতের সময়ের প্রিয় একটি সবজি। আমাদের দেশে এই সবজিটি সবুজ রঙের হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে বেগুনি রঙের বাঁধাকপিও পাওয়া যায়। দুই রঙের বাঁধাকপিই পুষ্টিগুণে ভরপুর। আজকের প্রতিবেদনে দেখে নেব বাঁধাকপির বিভিন্ন পুষ্টিগুণ ও ব্যবহার সম্বন্ধে।

ব্রিটেনের একদল বিজ্ঞানী বলছেন, বাঁধাকপি পাকস্থলীতে গিয়ে যখন হজম হতে থাকে, তখন এগুলো থেকে ক্যান্সার প্রতিরোধী রাসায়নিক পদার্থ নিঃসরিত হয়। ফ্রান্সিস ক্রিক ইন্সটিটিউটের এই গবেষকরা বলছেন- বাঁধাকপি, ব্রোকোলি বা কেইল শাকের মত কিছু সবজি বাউয়েল বা মলাশয়ের ক্যান্সার ঠেকাতে পারে।

পুষ্টিবিদরা জানান, সব ধরনের বাঁধাকপিই কাঁচা এবং রান্না অবস্থায় খুবই পুষ্টিকর। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে থাকে। এছাড়াও থাকে ফলেট, ম্যাঙ্গানিজ, ক্যালশিয়াম। এমনকি পটাশিয়ামও থাকে এই সবজিতে।

ফুলকপির মতোই বাঁধাকপিতেও রয়েছে প্রচুর ডাইটারি ফাইবার। সাথে আছে বিভিন্ন ধরনের এন্টি অক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্যান্সার প্রতিরোধেও বাঁধাকপি ভূমিকা রাখে। হৃদরোগ প্রতিরোধ, ব্লাড প্রেসার কন্ট্রোল করতেও বাঁধাকপি কার্যকর।

যেহেতু বাঁধাকপি একটি কম ক্যালরিযুক্ত খাবার, তাই যারা ওয়েট কন্ট্রোল করতে চায় তাদের জন্য বাঁধাকপি শীতকালে খুবই পুষ্টিকর একটি খাবার।