চৈত্রের গরমে কাহিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ , জেনে নিন আবহাওয়ার খবর

চৈত্রের গরমে কাহিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ , জেনে নিন আবহাওয়ার খবর

চৈত্রের গরমে কাহিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। সকাল হতে না হতেই রোদের তাপে টেকা দায়! বেলা গড়ালে গা-জ্বালানি গরমের দাপটে নাজেহাল অবস্থা হওয়ার জোগাড়! এই পরিস্থিতিতে বৃষ্টি কবে হবে সে নিয়ে চাতক পাখির মতো বসে গোটা দক্ষিণবঙ্গ। এগিকে, উত্তরবঙ্গে স্বস্তি দিচ্ছে বৃষ্টি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি হবে? এ নিয়ে সাময়িক স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, সপ্তাহান্তে বৃষ্টির মুখ দেখতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। শনি ও রবিবার কলকাতা ও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বিকেলের দিকে ঝড়বৃষ্টি হতে পারে বলেও আশ্বস্ত করেছে আবহাওয়া দফতর। কিন্তু, কালবৈশাখী কবে হবে? হাওয়া অফিস সূত্রে খবর, এখনই কালবৈশাখীর কোনও সম্ভাবনা নেই।

কেননা কালবৈশাখীর জন্য যে পরিস্থিতি তৈরি হওয়া দরকার, সেগুলির কোনওটাই নেই এই মুহূর্তে। তবে বৃষ্টি হলেও তাতে পুরোপুরি অস্বস্তি কাটবে না, এমনটাই জানা যাচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ বিক্ষিপ্ত ভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। তবে আজ কলকাতায় বৃষ্টির কোনও পূর্বাভাস সেই।  অন্যদিকে, দক্ষিণবঙ্গে দহনজ্বালা বজায় থাকলেও উত্তরবঙ্গের পাঁচ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ, শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৩ শতাংশ। কলকাতায় তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪-৩৫ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হতে পারে।