বদহজমের চিন্তাকে দূরে রাখুন, কাছে রাখুন শুধু এই টোটকাগুলি

বদহজমের চিন্তাকে দূরে রাখুন, কাছে রাখুন শুধু এই টোটকাগুলি
আজ বাংলাঃ আমরা খেতে যেমন দুবার ভাবি না, তেমন বদহজম হলেও ছুটি ওষুধের দোকানে। তাছাড়া আমরা ভোজন প্রিয়। খাবার থেকে দূরে সরে থাকাও আমাদের পক্ষে একটু চাপের। তাই বলি, খাওয়া চালিয়ে যান। শুধু ওষুধ কমান। কারণ খুব বেশি ওষুধ না নেওয়াই ভালো। বদলে মেনে চলুন ঘরোয়া কিছু উপায়। এতে যেমন টাকাও বাঁচবে, তেমনই ঠিক থাকবে পেট। বিরিয়ানি খাওয়ার আগে দুবার ভাবার হাত থেকে মুক্তি। বদ হজমের ক্ষেত্রে আদা কাজে দিতে পারে ভালোই। একটু আদা কুচি আর সঙ্গে নুন দিয়ে মিশিয়ে চিবিয়ে খেতে পারলে হজমের সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে। এছাড়াও আদা মধু মেশানো আদার চা-ও বেশ উপকারী এসব ক্ষেত্রে। ২ কাপ মতো জলে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিয়ে ১ কাপ পরিমাণ করে তাতে অল্প একটু মধু মিশিয়ে আদা চা তৈরি করে পান করে দেখুন। বদ হজমের বিরুদ্ধে ভালোই কাজে দেবে। আদার পাশাপাশি দারচিনিও একইভাবে সাহায্য করতে পারে বদ হজমের বিরুদ্ধে। ২ কাপ পরিমাণ জলে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো অথবা ৪ টুকরো মাঝারি আকারের দারুচিনি ছেঁচে দিয়ে জ্বাল দিতে থাকুন। ১ কাপ পরিমাণে জল কমে আসলে নামিয়ে সামান্য মধু মিশিয়ে গরম গরম পান করে নিন দারুচিনির চা। এতে দ্রুত বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে বলেই জানা যায়। এছাড়াও বদ হজম কমাতে বেকিং সোডা এবং সাদা ভিনিগারের ব্যবহারের কথাও শোনা যায়।