ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভায় ভারতীয় বংশোদ্ভূত তিনজন

আজবাংলা   ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘোষিত ৩১ সদস্যের মন্ত্রিসভায় তিন জন ভারতীয় বংশোদ্ভূত গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন। প্রীতি পটেল, ঋষি সুনাক, অলক শর্মার নিয়োগের মাধ্যমে নৃতাত্ত্বিক দৃষ্টিতে ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বৈচিত্র্যপূর্ণ মন্ত্রিসভা হয়েছে।প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে প্রবেশের পূর্বেই জনসন ভারতের সাথে সম্পর্ক বৃদ্ধি কথা বলেন।

ছোটবেলায় পুরো পৃথিবীর রাজা হওয়ার স্বপ্ন দেখতেন বরিস জনসন। ৫৫ বছর বয়সে হয়েছেন ক্ষমতাসীন টোরি পার্টির রাজা। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনার জন্য উদগ্রীব যে জনগোষ্ঠী তারাই এখন তার অনুগত প্রজা।গত কালই অর্থমন্ত্রীর পদে বসেছেন ইনফোসিস প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাই ঋষি সুনক। তাঁর পাশাপাশি আরও ভারতীয় বংশোদ্ভূত মুখ যোগ দিয়েছেন ব্রিটেনে বরিস জনসনের মন্ত্রিসভায়।বরিস মন্ত্রিসভা ঢেলে সাজানোর পরে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল-সহ এই তিন জন ক্যাবিনেটে এসেছেন। গত বছর জুলাইয়ে প্রীতি স্বরাষ্ট্রমন্ত্রীর পদে যোগ দেন।

যার পরে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর তাঁর ভাল বন্ধু প্রীতিকে অভিনন্দন জানিয়েছেন। তবে ফাঁসির সাজা ফিরিয়ে আনার পক্ষে প্রচার করে অতীতে বিতর্কে জড়িয়েছেন প্রীতি।বাণিজ্যমন্ত্রীর পদে এসেছেন অলোক শর্মা।  আন্তর্জাতিক উন্নয়ন সংক্রান্ত মন্ত্রীর পদে থাকা ৫১ বছর বয়সি অলোক শর্মাকে আরও গুরুত্ব দিয়ে নিয়ে আসা হয়েছে বাণিজ্যমন্ত্রীর পদে। তিনি দেখবেন শক্তি এবং শিল্পনীতির মতো বিষয়গুলিও।ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, প্রাক্তন অর্থমন্ত্রী পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ পদে ছিলেন মাত্র আট মাস। আগামী ১১ মার্চ তিনি ব্রিটেনে বাজেট পেশ করবেন বলেও স্থির হয়ে গিয়েছিল। তবে বরিসের সঙ্গে মতপার্থক্যে পটপরিবর্তন ঘটেছে।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!