মাত্র ৫৮ মিনিটে ৪৬ পদ রান্না! বিশ্ব রেকর্ড গড়ল কিশোরী

মাত্র ৫৮ মিনিটে ৪৬ পদ রান্না! বিশ্ব রেকর্ড গড়ল কিশোরী

আজ বাংলা: ভাবা যায়! মাত্র ৫৮ মিনিটের মধ্যে ৪৬ পদ রান্না! আর এই অসাধ্য-সাধন করার ফলে বিশ্ব রেকর্ডে নাম তুলল চেন্নাইয়ের বছর দশেকের কিশোরী লক্ষ্মী সাই শ্রী। 

জানা গিয়েছে, এর আগে এই রেকর্ড ছিল কেরালার সানভি নামের এক কিশোরীর দখলে। সে এক ঘণ্টায় ৩০টি পদ তৈরি করেছিল। এদিকে এই রেকর্ডের খবর জানার পর থেকেই লক্ষ্মীর বাবা এই রেকর্ড ভাঙার জন্য মেয়েকে তৈরি করতে থাকেন। 


শেষমেশ বাবা-মেয়ের পরিশ্রম সার্থক হল। যদিও লক্ষ্মীর রান্নার হাতেখড়ি মায়ের কাছেই। সে জানিয়েছে রান্নার প্রতি আগ্রহ তার আরও ছোট থেকেই ছিল। তবে বাবার কাছে রেকর্ডের খবরে সেই রেকর্ড ভাঙার জেদ চেপে যায় লক্ষ্মীর।

লকডাউনের সময় বাড়িতে তামিলনাড়ুর নানা ঐতিহ্যবাহী খাবারের পদ রান্না করা শিখতে শুরু করে লক্ষ্মী। 

নজির গড়ার পর লক্ষ্মী জানিয়েছে, ‘‌মায়ের কাছ থেকে রান্না শিখেছি। মাইলস্টোন ছুঁতে পেরে দারুণ আনন্দ হচ্ছে।’‌ লক্ষ্মীর মা এন কালাইমাগল বলেছেন, লকডাউনের সময়ই রান্না শিখতে শুরু করে লক্ষ্মী। খুব ভাল রান্নাও করে সে।

লক্ষ্মীর বাবাই মেয়েকে রেকর্ড ধাওয়া করতে বলেছিল। কানাইমাগলের কথায়, ‘‌তামিলনাড়ুর বিভিন্ন ঐতিহ্যশালী রান্না করি আমি। মেয়ের রান্নার প্রতি আগ্রহ ছিল।’‌ 

বাবার উৎসাহে আর মায়ের সহযোগিতায় মাত্র ৫৮ মিনিটের মধ্যে ৪৬ পদ রান্না করে UNICO Book of World Records-এ নাম তুলে ফেলল ছোট্ট মেয়ে লক্ষ্মী।