পড়ুয়াদের জন্য স্বস্তির খবর, আমেরিকায় লাগবে না টিকার সার্টিফিকেট

পড়ুয়াদের জন্য স্বস্তির খবর, আমেরিকায়  লাগবে না টিকার সার্টিফিকেট

নিউইয়র্ক: করোনাকালে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিতে অনেক সময়েই সমস্যায় পড়েছেন ভারতীয় পড়ুয়ারা । একে তো করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় নাজেহাল অবস্থা ভারতীয়দের । এদেশকে 'রেড লিস্ট'-এর আওতায় ধরছে বিশ্বের অধিকাংশ দেশই । ভিসা পেতেও তাই সমস্যায় পড়ছেন ভারতীয়রা । এরই সঙ্গে রয়েছে আবার ভ্যাকসিন সমস্যা ।

কোভ্যাক্সিন নিয়েছেন, এমন ভারতীয়দের অনেক দেশই সে দেশে ঢুকতে দিতে নারাজ । কারণ ভারতে তৈরি এই ভ্যাকসিনের এখনও হু-এর তরফে পুরোপুরি ছাড়পত্র মেলেনি । তবে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্তরের এক কূটনীতিক সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, টিকার সার্টিফিকেট আর না হলেও হবে । দেশ ছাড়ার ৭২ ঘণ্টা আগে করানো কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট নিয়েই আমেরিকায় পাড়ি দিতে পারবেন ভারতীয় পড়ুয়ারা ।

ভিসা নিয়েও পড়ুয়াদের মধ্যে একটা উদ্বেগ তৈরি হচ্ছিল। তার সঙ্গে টিকা সংক্রান্ত বিষয়টি সেই উদ্বেগকে আরও বাড়িয়ে তোলে। কোভ্যাক্সিন নিলে আমেরিকায় পুনরায় টিকা নিতে হবে ভারতীয় পড়ুয়াদের । এমনটাই এর আগে বলা হচ্ছিল । তাতে অনেকেই সমস্যায় পড়েন ।

কোভিডের জন্য এমনিতেই সব কাজ অনেক দেরিতে বা ধীরগতিতে হচ্ছে । এর সঙ্গে যদি ভ্যাকসিন সমস্যায় ভুগতে হয়, তাহলে তা ভারতীয় পড়ুয়াদের জন্য একেবারেই ভাল খবর নয় । আপাতত ভারতীয় পড়ুয়াদের স্বস্তি দিয়ে আমেরিকা জানিয়ে দিয়েছে, টিকার কোনও প্রমাণপত্রই লাগবে না।