আজ বায়ুসেনা দিবস, শুভেচ্ছা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী

আজ বায়ুসেনা দিবস, শুভেচ্ছা  জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী

আজ বাংলা: আজ বায়ুসেনা দিবস।  প্রতি বছর ৮ অক্টোবর পালিত হয় ভারতীয় বায়ুসেনা দিবস (The Indian Air Force Day)। আর এই বছর ভারতীয় বিমান বাহিনী (IAF) ৮৮তম বায়ুসেনা দিবস পালন করছে। 

দেশের বিভিন্ন শক্তিশালী যুদ্ধবিমান আকাশে নানা কসরত দেখায় এই দিনে। তার মধ্যে রাফাল যুদ্ধবিমানও রয়েছে। দিল্লির কাছে গাজিয়াবাদে হিন্দানে এয়ার ফোর্স স্টেশনে পালিত হয় এই দিবস। সকাল ৮টা থেকে শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলে  ভারতীয় বায়ুসেনা দিবস পালন।

ভারতীয় বায়ুসেনা দিবস উপলক্ষে অভিনন্দন জানালেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনার ৮৮ তম প্রতিষ্ঠা দিবস। 

এই উপলক্ষে টুইট করে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন যে, বায়ুসেনা দিবস উপলক্ষে আকাশ যোদ্ধা এবং তাদের পরিবারবর্গকে শুভেচ্ছা ও অভিনন্দন। অন্যদিকে টুইট করে বায়ুসেনাদের শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

১৯৩২ সালের ৮ অক্টোবর প্রতিষ্ঠিত হয় ভারতীয় বিমান বাহিনী। দেশের হয়ে একাধিক গুরুত্বপূর্ণ যুদ্ধ এবং ল্যান্ডমার্ক মিশনে বীরত্বের সঙ্গে অংশগ্রহণ করেছে ভারতীয় বিমান বাহিনী। ব্রিটিশ রাজত্বেই প্রথম প্রতিষ্ঠা করা হয় ভারতীয় বায়ুসেনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিল এই বিমান বাহিনী।

ব্রিটিশ আমলে প্রতিষ্ঠা হওয়ার পর প্রথমদিকে এর নাম ছিল রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পরেও প্রথমদিকে এই এই নামই বজায় ছিল। 

জানা যায়, ১৯৫০ সালে 'ডমিনিয়ন অফ ইন্ডিয়া' থেকে 'রিপাবলিক অফ ইন্ডিয়া'য় পরিবর্তিত হওয়ার সময় রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স থেকে রয়্যাল প্রেফিক্স বাদ যায়। ভারতীয় বায়ুসেনার নাম হয় ইন্ডিয়ান এয়ার ফোর্স।