সময় আছে এখনও, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনা সম্ভব, ধারাভির প্রসঙ্গ টানল WHO

সময় আছে এখনও, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনা সম্ভব, ধারাভির প্রসঙ্গ টানল WHO

আজবাংলা: মারণ করোনার (corona) থাবায় জর্জরিত গোটা বিশ্ব। বেড়েই চলেছে মৃত্যু। বাড়ছে সংক্রমণের সংখ্যা। প্রতিদিন রেকর্ড গড়ছে ভারত। এরই মাঝে কিছুটা হলেও ভালো কথা শোনাল বিশ্ব 1কলকাতা সংস্থা (world health organization)।

হু জানিয়েছে, এই ভাইরাস এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব।হু প্রধান টেডরস অ্যাঢানম  এই প্রসঙ্গে মুম্বইয়ের ধারাভি বস্তির (dharavi slum) উদাহরণ টেনেছেন। তাঁর বক্তব্য, 'গত ছয় সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে।

তবু পৃথিবী জুড়ে এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে দেখা যাচ্ছে যে করোনা বাড়াবাড়ি পর্যায়ে যাওয়ার পরেও তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।' টেডরস এর আরও বক্তব্য, 'ইতালি, স্পেন এবং দক্ষিণ কোরিয়ার কথা এই প্রসঙ্গে উল্লেখ করতে হয়।

এই সব দেশগুলি করোনা অতিমারীর শিকার হওয়ার পরেও তা নিয়ন্ত্রণে আনতে সফল হয়েছে। এই প্রসঙ্গে অতি অবশ্যই উল্লেখ করতে হয় মুম্বইয়ের ধারাভি বস্তির কথা। অতি ঘন জনসন্নিবিষ্ট মেগাসিটির ধারাভি বস্তি যে ভাবে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এনেছে তা প্রশংসার যোগ্য।

টেস্টিং, ট্রেসিং, আইসোলেটিং আর ট্রিটিং- এই বেসিক নিয়ম মেনেই সাফল্য পেয়েছে ধারাভি।'যাঁরা অসুস্থ, তাঁদের আইসোলেট করেই করোনাভাইরাসের চেইন ভাঙা (breaking the chains) সম্ভব বলে জানিয়েছেন হু প্রধান।