দেখে নিন গুড় দিয়ে তৈরি বিশেষ ৫টি পিঠের রেসিপি

দেখে নিন গুড় দিয়ে তৈরি বিশেষ ৫টি পিঠের রেসিপি

আজবাংলা   মকর সংক্রান্তি নতুন ফসলের উৎসব ছাড়াও সনাতন ধর্মাবলম্বীদের কাছে 'উত্তরায়ণের সূচনা' হিসেবে পরিচিত। বাংলা মাস অনুযায়ী পৌষ মাসের শেষ দিনটিতে এই উত্‍সব পালন করা হয়। শুধু বাঙালিরাই নয়,আমাদের দেশের নানা প্রান্তে এই দিনটিকে নানা ভাবে বিশেষ উত্‍সবের সঙ্গে পালন করা হয়৷

নতুন চালের গন্ধ, খেজুড় গুড়, পাটালি এইসব না হলে বাঙালির পালা-পার্বণ জমে ওঠে না। আজকের প্রতিবেদনে দেখে নেব ৫টি গুড়ের পিঠের রেসিপি।

১. গুড়ের পুলি-  উপকরণঃ পরিমাণ মতো চালের গুঁড়ো, আন্দাজমতো ময়দা, কনডেন্স মিল্ক, পাটালি গুড়, দুধ, কাজুবাদাম, ক্ষীর এবং নারকেল কুড়ানো।

প্রণালীঃ  উনুনে কড়াই বসিয়ে নারকেল কুড়া, পাটালি গুড় এবং ক্ষীর দিয়ে বানিয়ে ফেলুন পুর। এবারে পরিমাণ মতো চালের গুঁড়ো, ময়দা, ঈষদুষ্ণ জল একত্রে মিশিয়ে আটার মতো মেখে নিন।

এবারে মেখে রাখা মিশ্রণটি থেকে ছোট ছোট লেচি কেটে তারমধ্যে পুর ভরে পুলির আকারে গড়ে নিন। অন্য একটি পাত্রে দুধ জ্বাল দিন। দুধ ফুটে উঠলে তার মধ্যে পুলি গুলো দিয়ে দিন। সেদ্ধ হয়ে আসলে পরিমাণ মতো পাটালি গুড় কাজু বাদাম ও কনডেন্স মিল্ক দিয়ে নামিয়ে নিন।

২. গুড়ের ভাজা পুলি- উপকরণঃ  পরিমাণ মতো চালের গুঁড়ো, সেদ্ধ মুগডাল বা রাঙা আলু সেদ্ধ পরিমাণমতো, প্রয়োজনমতো পাটালি গুড়, ক্ষীর, নারকেল কুরানো, সাদা তেল, ঘি, সুজি।

প্রণালীঃ পরিমাণ মতো চালের গুঁড়ো, সেদ্ধ মুগ ডালের পেষ্ট কিংবা রাঙা আলুর পেস্ট, সুজি, পাটালি গুড় একত্রে ভালোভাবে আটার মত মেখে নিন। গ্যাসে কড়াই বসিয়ে তার মধ্যে একে একে নারকেল কুরানো, পাটালি গুড় এবং ক্ষীর দিয়ে পুর তৈরি করুন।

মেখে রাখা মিশ্রণ থেকে ছোট বল আকারে কেটে নিয়ে, তার মধ্যে পুর ভরে পুলির আকার দিন। কড়াইতে সাদা তেলের মধ্যে কিছুটা পরিমাণ ঘি দিয়ে (তেল গরম হয়ে গেলে) পুলি গুলিকে একে একে ভেজে তুলে নিন।

৩. বকুল পিঠা- উপকরণঃ  চালের গুঁড়ো, ময়দা, খোয়া ক্ষীর, নলেন গুড়ের রস, এলাচের গুঁড়া, সাদা তেল এবং ঘি।

প্রণালীঃ  পরিমাণ মতো চালের গুঁড়ো, ময়দা, খোয়া ক্ষীর, ঈষদুষ্ণ গরম জলে মেখে নিন। মিশ্রণটি যেন কাদা কাদা হয়। এবারে ওই ঘন মিশ্রণটি থেকে লেচি কাটুন এবং পিঠার আকার দিন।

সাদা তেল এবং ঘি সহযোগে অতঃপর ভেজে নিয়ে গরম গরম, নলেন গুড়ের রসের মধ্যে ফেলে দিন। ওপরে একটু এলাচের গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

৪. গুড়ের পাটিসাপটা- উপকরণঃ  পরিমাণ মতো চালের গুঁড়ো, ময়দা, সুজি, নলেন গুড়, দুধ, নারকেল কুড়ান, ঘি, আঁখি গুড়।

প্রণালীঃ  প্রথমেই চালের গুঁড়ো, ময়দা, সুজি, নলেন গুড় এবং দুধ দিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এবার কড়াইতে নারকেল কুরানো আর আঁখি গুড় দিয়ে ভালোভাবে কম আচে পাঁক দিন।পাঁক হয়ে আসলে ক্ষীর দিয়ে নামিয়ে নিন।

উনুনে আবারও কড়াই বসান। ব্রাশের সাহায্যে ঘি পালিশ করে তার মধ্যে আগের থেকে করে রাখা মিশ্রণটি হাতার সাহায্য অল্প অল্প করে দিয়ে তারমধ্যে পুর লম্বাকারে রেখে পাটিসাপটা আকারে গড়ে নিন।

৫. গুড়ের মালপোয়া- উপকরণঃ  চালের গুঁড়ো ১ কাপ, ময়দা ১ কাপ, সুজি হাফ কাপ, গুড়, পরিমান মত দুধ, মৌরি, সাদা তেল।

প্রণালীঃ চালের গুঁড়ো, ময়দা, সুজি, গুড় এবং পরিমাণ মতো দুধের সাহায্যে প্রথমেই একটি বাটার তৈরি করে ফেলুন। তার মধ্যে কয়েকটা মৌরি ফেলে দিন। এবারে ওই বাটারের থেকে লেচি কেটে মালপোয়ার আকার দিন।

উনুনে কড়াই বসিয়ে ডুবো তেলে সাহায্যে ছোট ছোট মালপোয়া গুলিকে ভেজে তুলুন। প্রয়োজনের চিনির রসে এই মালপোয়া গুলিকে ফেলে দিতে পারেন।