দোরগোড়ায় পুজো, জেনে নিন কীভাবে ঘরোয়া উপায়ে বানাবেন রুম ফ্রেশনার

দোরগোড়ায় পুজো, জেনে নিন কীভাবে ঘরোয়া উপায়ে বানাবেন রুম ফ্রেশনার

আজ বাংলা: সামনেই দুর্গাপুজো। হাতে গোনা আর মাত্র কয়েকদিন বাকি। আর এই কটা দিন নিজেদের ছিমছাম রাখার জন্য তো অনেককিছু  করছেন নিশ্চয়ই।


তাহলে বাড়িটাই বা বাদ যায় কেন। এই পুজোয় একগাদা টাকা খরচা করে, নামীদামি ব্র্যান্ডের রুম ফ্রেশনার কেনার প্রয়োজন নেই! বরং, বাড়িতেই, ঘরোয়া উপায়ে, হাতের কাছে মজুত থাকা উপাদান দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলুন রুম ফ্রেশনার। সুগন্ধে ব্র্যান্ডেড রুমফ্রেশনারকে হারিয়ে দেবে! তাহলে আসুন জেনে নিন কীভাবে বানাবেন ঘরোয়া রুম ফ্রেশনার-

তেজপাতা, দারচিনি ও লেবুর টুকরো একসঙ্গে একটা ছোট বাটিতে নিয়ে ঘরের কোনায় রেখে দিন। টানা ৪-৫ ঘণ্টা পর্যন্ত ঘরে মিষ্টি, ফুরফুরে একটা গন্ধ ঘুরপাক খাবে। একই ফল দেয় লেবুপাতা ও কমলালেবুর শুকনো খোসা।

রান্নাঘরে দুর্গন্ধ রুখতে, অল্প দারচিনি, এলাচ ও তেজপাতা জলে মিশিয়ে ফোটান। মিশ্রণ ফুটে গেলে, আঁচ হালকা করে বেশ কিছুক্ষণ গ্যাসে বসিয়ে রাখুন, যাতে ভাপ সারা রান্নাঘরে ছড়িয়ে পড়ে।

১ কাপ জলে ২ টেবিল চামচ কম দামি অ্যালকোহল (রাবিং অ্যালকোহল দিলে কাজ হবে না, ভদকা-জাতীয় চলতে পারে) এবং আপনার পছন্দের ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে ঘরে ছিটিয়ে দিন। দেখবেন, ব্র্যান্ডেড রুম ফ্রেশনারকে হার মানাবে!

এরপর ছোট কার্ডবোর্ড বাক্সে কিছুটা বেকিং সোডা ও কয়েক ফোঁটা গন্ধ তেল দিয়ে বন্ধ করে রাখুন। উপরে ছোট্ট ফুটো করে দেবেন। এটি বাথরুম বা ঘরের কোনায় রাখলে দুর্গন্ধ চলে যায়। ক'দিন অন্তর খালি একটু তেল ঢেলে দেবেন।