করোনা-কালে সব্জি পরিস্কার করুন কেন্দ্রীয় সংস্থার এই গাইডলাইন মেনে

করোনা-কালে সব্জি পরিস্কার করুন কেন্দ্রীয় সংস্থার এই গাইডলাইন মেনে

আজ বাংলাঃ   খাবারের মধ্যে দিয়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে এমন কোনও কথা এখন শোনা যায়নি। কিন্তু সে তো রান্না করা সব্জি বা পদের কথা। তার আগে বাড়িতে যে কাঁচা শাক সব্জি নিয়ে আসা হয় সেগুলোকে কীভাবে ধোবেন তা হয়তো অনেকেই জানেন না। অন্য সময়েও যে বাজার থেকে কিনে আনা সব্জিতে জীবানু বা ধুলো বালি থাকে না এমনটা নয়।

কিন্তু বর্তমান অবস্থায় দাঁড়িয়ে এই প্রশ্ন এখন অনেকটাই জানার বিষয় যে সব্জি ধোবো কীভাবে? এ ব্যাপারে সর্ব সাধারনের জন্য গাইডলাইন দেওয়া হয়েছে 1কলকাতামন্ত্রকের অধীনস্থ ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FASSI)। মনে রাখতে হবে ভেজা স্থানেই ব্যাকটিরিয়া বেশি থাকে। বাজারেও অনেক সময়েই ভিজিয়ে রাখা হয় সবজি বা ফল।

তাই তা বাড়ি এনে ধোয়াটা সব সময়েই খুবই প্রয়োজনীয়। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FASSI)- র পক্ষ থেকে বলা হচ্ছে, সব্জি কিনেই সঙ্গে সঙ্গে সেটা বাড়ির ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না।প্রতিটি ফল ও সবজি আলাদা আলাদা করে ভাল ভাবে জল দিয়ে ধুয়ে নেওয়া দরকার। সম্ভব হলে ৫০ পিপিএম ক্লোরিন ড্রপ মিশিয়ে ভিজিয়ে রাখতে পারেন। সাবান বা ওই জাতীয় কোনো ব্যাকটেরিয়া নাশক দিয়ে দিয়ে ভুলেও শাক, সবজি বা ফল ধোবেন না। এছাড়া ধোয়ার ক্ষেত্রে পাণীয় জল ব্যবহার করা সব থেকে ভালো বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে ধোয়ার পর সব্জি ফল ইত্যাদি রাখুন একটি নির্দিষ্ট জায়গায়।