গোটা পৃথিবী ঘুরতে লাগল ৩ দিন! রেকর্ড গড়লেন এই তরুণী

গোটা পৃথিবী ঘুরতে লাগল ৩ দিন! রেকর্ড গড়লেন এই তরুণী

আজ বাংলা: ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’?... ১৮৭২ সালে লেখা এই বইটি আশা করি সকলেই কমবেশি পড়েছেন। আর সেই চিরকালীন কাহিনির প্রকাশের পরে অনেক জল গড়িয়ে গিয়েছে সারা পৃথিবীর সব নদী দিয়ে। এবার বাস্তবেও সেই ঘটনা ঘটল। সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) এক তরুণী...সারা পৃথিবীর সাতটি মহাদেশে ঘুরতে তাঁর লাগল ৮৭ ঘণ্টারও কম সময়! 

অর্থাৎ সাড়ে তিন দিনের সামান্য বেশি সময়। জানা গিয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে খাওলা এইরোমেইথি নামের ওই তরুণী এই অনন্য কীর্তি গড়লেও অবশেষে বুধবার ‘গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে’র (Guiness Book of World Records) তরফে মিলল স্বীকৃতি। 

গোটা পৃথিবী ঘুরতে তাঁর সাকুল্যে লেগেছে ৩ দিন ১৪ ঘণ্টা ৪৬ মিনিট ৪৮ সেকেন্ড! যা বিশ্বরেকর্ড। স্বীকৃত, স্বীকৃতিহীন সব মিলিয়ে ২০৮টি দেশে গিয়েছেন তিনি। অবশেষে ১৩ ফেব্রুয়ারি সিডনিতে এসে শেষ হয় খাওলার বিশ্ব পরিভ্রমণ। তখনও করোনার প্রকোপ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েনি। তবে তার প্রাদুর্ভাব শুরু হয়ে গিয়েছে।

তাঁর এই কীর্তি সম্বন্ধে তরুণী জানিয়েছেন, ‘‘সংযুক্ত আরব আমিরশাহীতে প্রায় দু’শোটি দেশের মানুষের বাস। আমি চেয়েছিলাম তাঁদের দেশে যেতে ও তাঁদের সংস্কৃতি, ঐতিহ্যকে বুঝতে।’’ কেমন ছিল এই সফর? খাওলার কথায়, ‘‘বেশ কঠিন ছিল ব্যাপারটা। বারবার বিমান বদল করতে হচ্ছিল। 

সত্যি বলতে কী অনেকবারই মনে হয়েছিল এখানেই থেমে যাই। বাড়ি ফিরি। কিন্তু পরক্ষণেই নিজেকে সামলে লক্ষ্যে পৌঁছনোর সংকল্পে অটল থেকেছি। অবশ্যই আমার পরিবার ও বন্ধুদের এজন্য বিরাট কৃতিত্ব প্রাপ্য। ওঁরা নাগাড়ে সাহস না জুগিয়ে গেলে আমি সফল হতে পারতাম না।’’


 
উল্লেখ্য, এর আগে সংযুক্ত আরব আমিরশাহী বহু বিশ্বরেকর্ড গড়েছে। পৃথিবীর উচ্চতম বাড়ি থেকে দ্রুততম পুলিশ যানের নজির তাদেরই। সেকথা মাথায় রেখেই নয়া এই রেকর্ড গড়তে চেয়েছিলেন খাওলা। তাঁর কথায়, ‘‘আমি গোটা পৃথিবীকে দেখাতে চেয়েছিলাম অন্য সব দেশের মতো আমার দেশের মানুষও অভূতপূর্ব সব রেকর্ড গড়তে পারে।’’