ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আজবাংলা   ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে‌ সব কিছু ঠিকঠাক চললে ফেব্রুয়ারির শেষে ভারত সফরে আসার কথা তাঁর।চলতি সপ্তাহেই নয়াদিল্লিতে আসছে মার্কিন নিরাপত্তা সংস্থার একটি দল। প্রেসিডেন্ট ট্রাম্পের সফরের নিরাপত্তা তথা ভ্রমণের নির্দিষ্ট রুট নিয়ে স্থানীয় পুলিশ ও প্রশাসনের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি মোদি–ট্রাম্পের মধ্যে ফোনালাপের মধ্যেই এই সফরের ব্যাপারে প্রাথমিক কথাবার্তা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের বিদায়ী দূত হর্ষবর্ধন শ্রিংলাও দিল্লির ফিরে আসার আগে ট্রাম্পের সঙ্গে দেখা করে এই সফরের ব্যাপারে কথাবার্তা বলে এসেছেন। আগামী নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ব্যস্ত হয়ে পড়বেন ট্রাম্প। তাই ফেব্রুয়ারিতেই এই সফরটি করে ফেলতে চাইছেন তিনি। অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন এই সফরেই ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্যিক চুক্তির জট কাটতে পারে।

২০১৯ সালের জুন মাসে ভারতের ‘প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’ স্ট্যাটাস বাতিল করে দেয় আমেরিকা। অর্থাৎ কিছু নির্দিষ্ট ভারতীয় পণ্যে শুল্কে ছাড় দেওয়া বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের অভিযোগ, মার্কিন পণ্যের জন্য নিজেদের বাজার পুরোপুরি খুলছে না নয়াদিল্লি। ট্রাম্পের সফরে সেই স্ট্যাটাস ফিরিয়ে দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। এছাড়াও, মার্কিন অপরিশোধিত তেলের আমদানি বাড়াতে পারে ভারত। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে নয়াদিল্লির বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনাও রয়েছে।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!