চুল পড়া আটকাতে ব্যবহার করুন পেয়াঁজের রস এইভাবে

চুল পড়া আটকাতে ব্যবহার করুন পেয়াঁজের রস এইভাবে

আজবাংলা   পেঁয়াজ আমাদের অতি প্রয়োজনীয় একটি সবজি উপাদান। তবে চুল পড়া কমাতে, চুলের বৃদ্ধি বাড়াতে এর ব্যবহার দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অবশ্য চুল পড়া নিয়ন্ত্রণে বহু বছর ধরে ঘরোয়া প্রতিকার হিসেবে পেঁয়াজের রসের ব্যবহার চলে আসছে।

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, পেঁয়াজের রসের প্রধান উপাদান সালফার, যা সৌন্দর্যের খনিজ হিসেবে পরিচিত এবং এটি চুলের বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও পেঁয়াজের রসে ভিটামিন-সি, ফোলেট, ভিটামিন বি-৬ এবং পটাসিয়ামের মতো মাইক্রো-পুষ্টি উপাদান রয়েছে। তাই চুল পড়া রোধে ঘরোয়া সমাধান হিসেবে পেঁয়াজ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম।

পেয়াঁজের রস বের করার জন্য প্রথমে কয়েকটা পেয়াঁজ ছিলে নিতে হবে। তারপর পিয়াঁজগুলো গ্রেরেটারে গ্রেট করে ‍নিতে হবে। তারপর একটা ছাকনি দিয়ে ছেকে এর থেকে রস বের করে নিতে হবে। তারপর এ্যলোভেরা জেল বের করে নিতে হবে। এর জন্য একটা পাতা ‍ুনিয়ে  এর  উপরের অংশ তুলে ফেলুন।

তারপর এই অংশ ব্লিন্ডারে ব্লিন্ড করে নিতে হবে। তারপর এ্যলোভেরা জেল এর থেকে বের করে নিতে হবে। তারপর অন্য একটি বাটিতে চার চামচ পেয়াঁজের রস নিতে হবে। তারপর দুই চামচ এলোভেরা জেল মিশিয়ে নিতে হবে। তারপর এর ভেতর দিতে হবে এক চামচ ওলিভ ওয়েল বা নারকেল তেল।

তারপর মিশ্রনটা ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর এটা চুলের আগা থেকে গোড়া পর্য্ন্ত ভালোভাবে এটা ব্যবহার করতে হবে। তারপর চুলের গোড়ায় বা মথার তালুতে এটা ৫-৭ মিনিট ভালোভাবে মাসাজ করতে হবে।

তারপর ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পর ঠান্ডা জল দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। আপনারা এটাকে সপ্তাহে  দুই থেকে তিন বার  ব্যবহার করতে পারেন। এভাবে আপনি দুই থেকে তিন সপ্তাহ ব্যবহারে ভালো ফল পাবেন আশা করা যায়।