নিরামিষ পনির বিরিয়ানি রেসিপি

নিরামিষ পনির বিরিয়ানি রেসিপি

আপনি যদি নিরামিষ খান বা নিরামিষের দিনেও বিরিয়ানির (biryani) স্বাদ নিতে চান তাহলে দেখে নিন সহজে সবজি বিরিয়ানি রান্নার রেসিপি (sabji biryani recipe)। এই ভেজ বিরিয়ানি তৈরির (veg biryani recipe in bengali) আগে জেনে নিন এর ইতিহাস। জনশ্রুন্তিতে জানা যায় হিন্দু পণ্ডিত দের খাবারের জন্যই মহীশূরে তৈরি নিরামিষ বিরিয়ানি (niramish biryani) বা ভেজ বিরিয়ানি (veg biryani)। 

বিরিয়ানি এমন একটি খাবার যা জায়গা হিসাবে স্বাদের বদল হলেও জনপ্রিয়তা সমান হারেই থাকে। তবে নিরামিষাশী যাঁরা তাদের ক্ষেত্রে ভেজ বিরিয়ানি ছাড়া বিরিয়ানি তেমন কোনও বিকল্প নেই। তবে যারা পনির খেতে ভালবাসেন তাদের জন্য আমাদের কাছে আছে আজ একটি দারুণ রেসিপি। মশলাদার পনির বিরিয়ানি। পনির বিরিয়ানি করাটা মোটেই ঝামেলার নয়, তবে একটা জিনিস মাথায় রাখতে হবে যাতে পনিরের সব টুকরোগুলি যেন সমান আকারের হয়। আর পরিবেশনের সময় যেন স্যালাড আর রায়তা অবশ্যই সঙ্গে দেওয়া হয়। 

পনির - ৩০০ গ্রামবাসমতী চাল - ৫০০ গ্রামকড়াইশুটি - ১ কাপ (সিদ্ধ করা)আদা রসুন বাটা - ১ টেবিল চামচদই - ২ কাপকাঁচা লঙ্কা - ৪ টি (কুচনো)হলুদ - ১/৪ চা চামচলঙ্কাগুঁড়ো - ১/২ চা চামচগরম মশলা গুঁড়ো - ১ চা চামচএলাচ গুঁড়ো - ২ চা চামচতেজপাতা - ১টিবড় এলাচ - ১ টিলবঙ্গ - ২টিগোলমরিচ - ৩টিলেবুর রস - ১ টেবিল চামচজাফরান - এক চুটকিদুধ - ২ টেবিল চামচধনেপাতা - কয়েকটিপুদিনা পাতা - কয়েকটিঘি - ২ টেবিলচামচনুন স্বাদমতো

প্রণালীচাল ভাল করে ধুয়ে সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন ভাত যেন অর্ধেক সিদ্ধর থেকে একটু বেশি হয় কিন্তু যেন পুরো সিদ্ধ না হয়ে যায়। ভাত সিদ্ধ করার সময় জলে অল্প নুন, তেজপাতা, বড় এলাচ, লবঙ্গ, গোলমরিচ এবং আধ চামচ লেবুর রস দিয়ে দেবেন। ভাত প্রয়োজনমতো সিদ্ধ হয়ে গেলে অল্প ঘি মাখিয়ে সরিয়ে রেখে দিন।একটি পাত্রে দই, নুন, লাল লঙ্কাগুঁড়ো, হলুদ ও বাকি লেবুর রস দিয়ে ভালকরে মিশিয়ে নিন।

এই মিশ্রণে চৌকো করে কাটা পনির দিয়ে দিন। ভাল করে একটা চামচের সাহায্যে মিশিয়ে নিন।এবার একটি বাটিতে দুধ দিয়ে তাতে জাফরান দিয়ে দিন।একটি পাত্রে ঘি গরম করুন। তাতে কাঁচালঙ্কা, আদা রসুন বাটা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।কয়েক সেকেন্ড নাড়াচাড় করার পর এতে ম্যারিনেট করা পনির দিয়ে দিন।যতক্ষণ না পনিরের রং সোনালি হচ্ছে এবং মশলাটা ভাল ভাবে রান্না হচ্ছে ততক্ষণ নাড়াচাড়া করতে থাকুন।

পনির হয়ে গেলে নামিয়ে নিন।এবার একটি চওড়া মুখের হাঁড়িতে প্রথম স্তর রাখুন ভাতের। এর উপর একটা পনিরের স্তর দিন। এর উপর কড়াইশুঁটি ছড়িয়ে দিন। আঙুলে করে গরম মশলা গুঁড়ো এবং এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। দুধে গোলা জাফরান চামচে করে ছড়িয়ে দিন। ধনেপাতা ও পুদিনা পাতা ছড়িয়ে গলানো ঘি কিছুটা ছড়িয়ে দিন।একইভাবে ২-৩টি স্তর তৈরি করুন।এবার আটা দিয়ে হাঁড়ির মুখ ঢেকে ১৫-২০ মিনিট দমে রান্না হতে দিন। খেয়াল রাখবেন আঁচ যেন একেবারে হাল্কা হয়।হয়ে গেলে রায়তা ও স্যালাড সহযোগে পরিবেশন করুন।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা