এও সম্ভব! অজগর সাপের দেহের শেষকৃত্য করলেন গ্রামবাসী

এও সম্ভব! অজগর সাপের দেহের শেষকৃত্য করলেন গ্রামবাসী

আজ বাংলা: রাস্তা দিয়ে যাওয়ার করার সময় পশু প্রাণীদের দেহ পড়ে থাকার ঘটনার সাক্ষী আমরা সকলেই। দেখি আবার মুখ ফিরিয়ে চলে যাই। কিন্তু তামিলনাড়ুতে (Tamil Nadu) ঘটল একেবারেই অন্য ঘটনা। 

রাস্তার ধারে পড়ে থাকা অজগর সাপের দেহের শেষকৃত্য করলেন বেশ কয়েকজন গ্রামবাসী। শুনতে অবাক লাগলেও এহেন ঘটনা ঘটেছে। জানা গিয়েছে একটি অজগর সাপ রাস্তা পারাপার করছিল। সেই সময় একটি লরি তাকে পিষে দিয়ে চলে যায়। ঘটনাস্থলে মারাও যায় অজগরটি (Python)। 

আর তা নজরে আসা পথচলতি অনেকেরই। স্মার্টফোনের যুগে কেউ কেউ ছবি তুলে রাখলেন ১২ ফুট লম্বা অজগরের। তবে একদল গ্রামবাসী যা করলেন তা সত্যিই ব্যতিক্রমী পদক্ষেপ। তাঁরা ঠিক করেন ওই সাপটির শেষকৃত্যের আয়োজন করবেন। যেমন ভাবা তেমনই কাজ। যথেষ্ট যত্ন করে সাপের দেহটি রাস্তা থেকে উদ্ধার করেন তাঁরা। 

জানা যায়, প্রথমে সাদা কাপড়ে দেহটি মুড়ে দেওয়া হয়। এরপর ফুল দিয়ে সাজানো হয় দেহটি। একজন মানুষের দেহের মতোই তারপর কাঁধে করে একটি বাগানে নিয়ে যাওয়া হয়। সেখানে বেশ খানিকটা মাটি খোঁড়াও হয়। ওই গর্তের ভিতরে রাখা হয় সাপের দেহ। তারপর সকলে মিলে মাটি দিয়ে গর্তটি ভরাট করা হয়।

এ বিষয়ে স্থানীয় এক বাসিন্দা বলেন, “সাপের শেষকৃত্য একেবারেই ব্যতিক্রমী ঘটনা। এর আগে কোনওদিন আমাদের গ্রামে তা হয়নি। এই প্রথমবার কয়েকজনের উদ্যোগে এমন অন্য রকমের শেষকৃত্যের সাক্ষী হতে পারলাম আমরা। যারা এই কাজ করে দেখাল তাদের জন্য সত্যিই আমরা গর্বিত।” সাপের শেষকৃত্য অবাক করেছে সকলকে।