আকাশ মেঘলা, আসছে কি বৃষ্টি! জেনে নিন আবহাওয়ার খবর

আকাশ মেঘলা, আসছে কি বৃষ্টি! জেনে নিন আবহাওয়ার খবর

খাতায়-কলমে বসন্তকাল হলেও গরমের তেজ গ্রীষ্মকালের থেকে কিছু কম নয়। তবে রাজ্যবাসীকে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে মেঘলা আকাশ। কলকাতার আকাশ সকাল থেকেই মেঘলা। তাপমাত্রাও কিছুটা হলে কমে গিয়েছে। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ভ্যাপসা-প্যাঁচপ্যাচে গরমের হাত থেকে কিছুতেই রেহাই দিচ্ছে না। এদিকে, বৃষ্টির জন্য কার্যত চাতক পাখির মতো অপেক্ষায় রাজ্যবাসী।

 রাজ্যের জন্য একেবারেই সুখবর শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দফতর। আগামী পাঁচদিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। এদিকে, সপ্তাহের শুরুতেই কলকাতার আকাশ মেঘলা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রির আশেপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ শতাংশ।

 চার সপ্তাহের মধ্যেই দু’ বার তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে ভারত। স্বাভাবিকভাবেই অন্য বছরের তুলনায় এবারের মার্চ মাসে অনেক বেশি গরম অনুভূত হয়েছে। প্রখর রোদে নাজেহাল অবস্থা ভারতের প্রায় প্রতিটি রাজ্যের। এমনকী জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডও রেহাই পায়নি। পার্বত্য এলাকার তাপমাত্রাও ৩৩ ডিগ্রি ছুঁয়েছে। এরই মাঝে চিন্তা বাড়াল মৌসম ভবন।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এপ্রিল মাসেও উত্তরোত্তর বাড়বে তাপমাত্রা। শুধু দিনেই গরম বাড়বে, তা নয়। বরং রাতেও চড়চড় করে বাড়বে তাপমাত্রার পারদ। এমনটাই দাবি করছে মৌসম ভবন।  বাংলাতেও (West Bengal Weather) ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় তাপপ্রবাহ শুরু হবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে তাপমাত্রার পারদ। এমনটাই দাবি করছেন বিশেষজ্ঞরা। হাওয়া অফিস সূত্রে খবর, এপ্রিলের প্রথম সপ্তাহেই তাপমাত্রার পারদ ছাড়াতে পারে ৪০ ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “৩১ তারিখ সকাল সাড়ে আটটার পর থেকে দু’দিন রাজ্যের চার জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

অর্থাৎ এই জেলাগুলিতে তাপমাত্রা ছোঁবে ৪০ ডিগ্রি।” তবে অন্যান্য জেলাগুলিতে এখনও তাপপ্রবাহের কোনও পূর্বাভাস নেই বলেই জানা গিয়েছে।  দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের বাসিন্দাদের জন্য স্বস্তি। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।