কবে বিদায় নিচ্ছে শীত? জেনেনিন কি বলছে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

আজবাংলা    মকরসংক্রান্তি মানেই হাড়কাপানো ঠান্ডায় পুণ্যস্নানে মেতে ওঠা। তবে, এবার বোধহয় শীতের আমেজা খানিক ভাটা পড়তে চলেছে। কারণ, মকরসংক্রান্তি পার্বণের দিন থেকেই তাপমাত্রার পারদ চড়ার আভাস মিলেছে হাওয়া অফিস সূত্রে। তাহলে কি শীত এই সপ্তাহেই পাততাড়ি গুটিয়ে বিদায় নিতে চলেছে?বুধবার থেকে শুরু হয়ে আগামী শুক্রবারের মধ্যেই ১৫ ডিগ্রিতে পৌঁছতে পারে তাপমাত্রা।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, একের পর এক পশ্চিমী ঝঞ্ঝাতে বাড়বে তাপমাত্রা। তবে শুক্রবারের পর বোঝা যাবে শীত বিদায় বিদায় নিচ্ছে কি না! আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মূলত দুটি পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে রাজ্যে। জম্মু-কাশ্মীরের একটি পশ্চিমী ঝঞ্ঝা ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের দিকে আসছে। এবং আরেকটি ১৫ তারিখ অর্থাৎ বুধবারই ধেয়ে আসছে। আবহাওয়ায় বড়সড় হেরফের সম্ভবনা দেখছে না হাওয়া দপ্তর। বৃষ্টির সম্ভবনাও নেই। তবে শুক্রবারের পর থেকে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নতুন করে আর দেখা যাচ্ছে না। দুই তিন দিন শীতের আমেজ বজায় থাকলেও রাতের দিকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়ার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

প্রথম ৪৫ ঘণ্টা উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ঘন কুয়াশা দেখা দিতে পারে। উত্তর ও দক্ষিণ এই দুই বঙ্গের আকাশই গোটা সপ্তাহ ধরে পরিষ্কার থাকছে। নতুন করে শৈত্যপ্রবাহের আভাসও দেয়নি আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবার রাত থেকে বাড়ছে তাপমাত্রা। নতুন দুটি পশ্চিমী ঝঞ্ঝার জন্যেই তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার অর্থাৎ আজ সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। তবে আগামীকাল বুধবার, মকরসংক্রান্তির দিন থেকেই বাড়বে তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রে খবর, গোটা সপ্তাহজুড়ে থাকছে না সেভাবে শীতের আমেজ। সপ্তাহান্তে তাপমাত্রার পারদ চড়ে দাঁড়াতে পারে ১৫ ডিগ্রি।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!