শরীরে আয়রনের অভাব? তাহলে কি করবেন জানুন

শরীরে আয়রনের অভাব? তাহলে কি করবেন জানুন

আজ বাংলা: মানব শরীরের গুরুত্বপূর্ণ একটি উপাদান হল আয়রন। আর দেহে আয়রনের অভাব ঘটলে আমাদের শরীরে নানান সমস্যা দেখা দেয়। যেমন- শ্বাসকষ্ট, মাথা ব্যাথা, চুল পড়া, ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়া ইত্যাদি।পিরিয়ড, প্রেগন্যান্সির সময় অনেকেই রক্তাল্পতার কারণে দুর্বল হয়ে পড়েন। যা ডেকে আনে নানা শারীরিক সমস্যা। সমীক্ষা বলছে, বিশ্বে অধিকাংশ মেয়েরাই হিমোগ্লোবিনের অভাবে রক্তাল্পতায় ভোগেন। খাদ্যে পর্যাপ্ত পরিমাণে আয়রন দূর করতে পারে রক্তাল্পতার সমস্যা। 

রক্তে এই আয়রনের মাত্রা বাড়াতে রোজ ডায়েটে রাখুন এই খাবারগুলো। তাই শরীরে আয়রনের অভাব পূরণ করতে খাদ্য তালিকায় রাখুন এই খাবারগুলি..আয়রনের অভাব পূরণ করতে নিয়মিত পালংশাক ও মটরশুটি রাখুন খাদ্য তালিকায়। কারন এই দুই সব্জিতে রয়েছে অতিরিক্ত পরিমানে আয়রন। যা আমাদের শরীরে আয়রনের অভাব পূরণ করতে সাহায্য করবে।

এছাড়া নিয়মিত দুটি করে ডিম খেতে পারেন। ডিমেও রয়েছে ভরপুর আয়রন। তাই খাদ্য তালিকায় রাখুন ডিম, যা দেহে আয়রনের অভাব পূরণ করতে সক্ষম। অন্যদিকে প্রোটিন, ভিটামিন, মিনারেল সহ আয়রনও রয়েছে সয়াবিনে। তাই নিয়মিত খাদ্য তালিকায় রাখুন সয়াবিন।ড্রাই ফ্রুট- ব্রেকফাস্টে খাবারের সঙ্গে খান কিসমিস, অ্যাপ্রিকট, কাজু বা আমন্ড।

এই ধরনের খাবারে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা শরীরকে আয়রন শুষে নিতে সাহায্য করে। ব্রেকফাস্ট ছাড়াও দিনের অন্য সময় এক মুঠো বাদাম আপনার আয়রনের ঘাটতি মেটাতে পারে।এমনকি ছানা বা পনির, ডিম, চিকেন, মেটে খেলেও শরীর পর্যাপ্ত পরিমাণ আয়রন পাবে। ঘন ঘন মাথা ব্যথা- যদি আপনি প্রায়ই মাথা ব্যাথায় ভুগে থাকেন। তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। মাথায় যখন যথেষ্ঠ পরিমাণে অক্সিজেন পৌঁছয় না তখনই মাথা ব্যথা বা মাইগ্রেনের ব্যথা আয়রনের অভাবের লক্ষণ হতে পারে। তাই ক্রমাগত এই সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।