মুখ্যমন্ত্রীর আপৎকালীন ত্রাণ তহবিলে ১ কোটি দিল যুব তৃণমূল

Abhishek Banerjee

আজবাংলা   মঙ্গলবার গোটা দেশে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  করোনা সংক্রমণ রুখতে রাজ্য সরকার একের পর এক আর্থিক প্রকল্প ঘোষণা করেছে। অথচ কেন্দ্রের তরফে রাজ্য সরকারকে কোনও আর্থিক সাহায্য করা হচ্ছে না বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘ভাঁড়ার প্রায় শূন্য। ব্যবসা-বাণিজ্য বন্ধ। অর্থনৈতিক বিপর্যয় চলছে। এই পরিস্থিতিতে ঋণ মকুব চেয়েছি।

করোনা-প্রভাবিত সব রাজ্যকেই আর্থিক প্যাকেজ দেওয়া উচিত। বিশেষ করে পশ্চিমবঙ্গকে। কারণ তার জনসংখ্যা, ভৌগোলিক অবস্থান গুরুত্বপূর্ণ। দেড় হাজার কোটি টাকা এখনই চেয়েছি। ঋণ মকুব করলে খুশি হব। এই মর্মে সর্বদলীয় প্রস্তাবও পাঠিয়েছি প্রধানমন্ত্রীকে।’’পাশাপাশি স্টেট এমার্জেন্সি রিলিফ ফান্ড তৈরি করছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে এবার সেই তহবিলে এক কোটি টাকা দান দেওয়ার কথা জানিয়েছেন যুব তৃণমূল কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। একটি প্রেস বিজ্ঞপ্তিও জারি করেছে তৃণমূল কংগ্রেস। লকডাউনের প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী একটি গান লিখেছেন।

‘স্তব্ধ করো, জব্দ করো, করোনাকে ভয় পেয়ো না। ভিড় থেকে সব্বাই দূরে থাকো, করোনাকে ছুঁতে দেব না।’ এই গানের কথা ও সুর মুখ্যমন্ত্রীর। গেয়েছেন মন্ত্রী ইন্দ্রনীল সেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘২১ দিন ভেবে এখনই আতঙ্কিত হওয়ার কারণ নেই। আমরা আপনাদের সঙ্গে আছি। নিজেকে একা ভাববেন না।’’ করোনা-ত্রাণে গড়া ‘ইমার্জেন্সি রিলিফ ফান্ডের’ অ্যাকাউন্ট নম্বর, আইএফএস কোড এ দিন ঘোষণা করেন মমতা।

এই তহবিলে যে-কোনও ব্যক্তি বা সংস্থা অর্থসাহায্য করতে পারেন। স্টেট এমার্জেন্সি রিলিফ ফান্ডে সাহায্য করার জন্য একটি অ্যাকাউন্ট নম্বরও দেন এদিন মুখ্যমন্ত্রী। অ্যাকাউন্ট নম্বরটি হল A/C 628005501339 এবং IFSC কোডটি হল ICIC0006280। কেউ চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করতে চাইলে স্বাস্থ্যসচিবের সঙ্গে যোগাযোগ করতে হলা হয়েছে। দেওয়া হয়েছে ফোন নম্বরও। সেটি হল 9051022000। উল্লেখ্য, বুধবার রাজ্যে লকডাউনের তৃতীয় দিন। পরিস্থিতি খতিয়ে দেখতে এদিন বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তারপরই সাংবাদিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে তিনি জানান, সরকারের তরফে দু মাসের সামাজিক পেনশন (বিধবাভাতা, জহর পেনশন, জয় বাংলা প্রকল্প-সহ একাধিক সামাজিক প্রকল্প) একলপ্তে দেওয়া হবে।

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!